১৬৪টি হামলার ঘটনা, আসামি ৮০ জন সংবাদকর্মীসংবাদকর্মীদের বিরুদ্ধে ৬ মাসে ৩৬ মামলা, আহত ২৩৯, নিহত ১


Published: 2021-07-03 18:37:59 BdST, Updated: 2021-09-19 11:47:30 BdST

                                                                 ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: সংবাদকর্মীদের বিরুদ্ধে মামলা হামলা বেড়েই চলছে। টুনকো ঘটনা ঘটলেই মামলা ঢুকে দেন থানায়। পুলিশও এই সুযোগে তা লুফে নেন বলে অভিযোগ করেছেন অনেক সংবাদকর্মী। ২০২১ সালের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুন ২০২১) দেশে সংবাদকর্মীদের বিরুদ্ধে ৩৬টি মামলা দায়ের করা হয়েছে। বাংলাদেশ গণমাধ্যম পরিস্থিতি শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’।

তাদের ওই প্রতিবেদনে বলা হয়, ৩৬টি মামলার মধ্যে ১৩টি মামলা দায়ের হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। এই সব মামলায় আসামি করা হয়েছে কমপক্ষে ৮০ জন সংবাদকর্মীকে। মামলাগুলো দায়েরের কারণ অনুসন্ধান করে জানা যায়, প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় এবং অন্যান্য ক্ষোভের বশবর্তী হয়ে বিভিন্ন রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিরা মামলাগুলো দায়ের করেন।

ওই প্রতিবেদন থেকে জানা যায়, এই ৬ মাসে গণমাধ্যমকর্মীদের ওপর কমপক্ষে ১৬৪টি হামলার ঘটনায় কমপক্ষে ২৩৯জন গণমাধ্যমকর্মী আহত ও একজন গণমাধ্যমকর্মী নিহত হন। গণমাধ্যমকর্মীরা বেশিরভাগ ক্ষেত্রেই সংবাদ সংগ্রহকালে এসব হামলার শিকার হন। প্রকাশিত সংবাদের কারণেও অনেক সংক্ষুব্ধ ব্যক্তি সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছেন। এর মধ্যে অধিকাংশই শাসক দলের নেতা-কর্মী বা আমলা।

একই সময়কালে অন্যান্যভাবে ৬৩টি ঘটনায় হয়রানির শিকার হয়েছেন কমপক্ষে ৭৯ জন গণমাধ্যমকর্মী। এসব হয়রানির মধ্যে প্রাণনাশের হুমকিও রয়েছে। এ ব্যাপারে সংবাদকর্মীরা উদ্বেগ আর উৎকণ্ঠা প্রকাশ করেছেন। তারা এর প্রতিকারও চাইলেন।

প্রসঙ্গত, ঢাকায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সামাজিক যোগাযোগমাধ্যম ভিত্তিক গ্রুপ ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও স্বেচ্ছাসেবীদের পাঠানো তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।