উপেক্ষিত স্বাস্থ্যবিধি, ৪৭টি সরকারি মেডিকেল কলেজ, ৪ হাজার ৩৫০টি। ৭০টি বেসরকারি মেডিকেল কলেজ ৬ আসন ৩৪০ টি।করোনার ঝুকি মাথায় নিয়ে মেডিকেল ভর্তিপরীক্ষা


Published: 2021-04-02 16:20:35 BdST, Updated: 2021-05-16 14:48:18 BdST

লাইভ প্রতিবেদক: স্বাস্থ্যবিধি উপেক্ষা এখন মামুলি ব্যাপার। করোনা ভাইরাস মহামারির মধ্যেই মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার দেশের বিভিন্ন স্থানে ৫৫টি কেন্দ্রে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা শুরুর আগে সামাজিক-শারীরিক দূরত্ব না মেনেই হাজারো অভিভাবক ও পরীক্ষার্থীরা কেন্দ্রের বাইরে অপেক্ষা করছিলেন। পরীক্ষা শুরুর পরে একইভাবে অভিভাবকরা অবস্থান করেন সেখানে। তবে, কয়েকজন ছাড়া তারা সবাই মাস্ক ব্যবহার করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মধুর ক্যানটিন-সংলগ্ন প্রধান গেটটি বন্ধ রেখে শুধু পকেট গেট খোলা রাখা হয়। পরীক্ষা শেষে পরীক্ষার্থী ও অভিভাবকদের সরু পকেট গেট দিয়ে ঠেলাঠেলি করে বের হতে দেখা গেছে। কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বললেও কোনো ব্যবস্থা নেয়নি। কোনো ধরনের স্বাস্থ্য সচেতনতামূলক পদক্ষেপ দেখা যায়নি। পরীক্ষাকেন্দ্রের ভেতরে প্রবেশের সময় পরীক্ষার্থীদের হাত ধোয়া বা স্যানিটাইজ করাতে দেখা যায়নি।

স্বাস্থ্যবিধি উপেক্ষা এখন মামুলি ব্যাপার

 

শুধু তাপমাত্রা পরীক্ষা করা হয়েছে। কেন্দ্রের বাইরেও পরীক্ষা শুরুর আগে-পরে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রচণ্ড ভিড় ছিল। করোনার ঝুঁকির মধ্যেই অনুষ্ঠিত হয়েছে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা। করোনার ভয়াবহ ছোবল যখন চারদিকে ছড়িয়ে পড়েছে ঠিকই অনুষ্ঠিত হলো এক লাখ ২২ হাজার ৮৭৪ শিক্ষার্থীর এই ভর্তিযুদ্ধ।

সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে একযোগে এ পরীক্ষা শুরু হয়। শেষ হয় বেলা ১১টায়। দেশে বর্তমানে সরকারিভাবে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭টি। এগুলোতে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। জানা গেছে, এমবিবিএস প্রথমবর্ষ ভর্তি পরীক্ষায় করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রতিটি কেন্দ্রে একটি করে আইসোলেশন কক্ষের ব্যবস্থা রাখা হয়।

শুধু তাই নয়, এবারই প্রথম পরীক্ষা কেন্দ্রে অসুস্থ পরীক্ষার্থীদের জরুরি চিকিৎসা প্রদানে অক্সিজেন সিলিন্ডারসহ অন্যান্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। তবে স্বাস্থ্যবিধির এত ব্যবস্থা থাকলেও করোনার ভয়াবহতার মধ্যে মেডিকেলের ভর্তি পরীক্ষার আয়োজন নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে।

ঢাকার প্রতিটি পরীক্ষা কেন্দ্রের সামনে সকাল থেকেই ভিড় করেছেন সহস্রাধিক মানুষ। যেন তিল ধারণের ঠাঁই নেই। পরীক্ষার্থী আর অভিভাবকে গিজগিজ করছে কেন্দ্র এলাকা। তাদের করোনার ছড়িয়ে পড়ার সম্ভাবনা নিয়ে চলছে নানা আলোচনা। এদিকে প্রতিদিনই করোনায় মারা যাচ্ছে অর্ধশতাধিক মানুষ। আক্রান্ত হচ্ছে পাঁচ সহস্রাধিক। খালি নেই হাসপাতালগুলোর আইসিইউ বেড।

এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটছেন মানুষ। এই মহামারীটির বিস্তার ঠেকাতে ইতিমধ্যে কঠোর বিধিনিষেধ আরোপ করছে সরকার। বন্ধ করে দেয়া হয়েছে সব পর্যটন ও বিনোদন কেন্দ্র। গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের আদেশ দেয়া হয়েছে। অফিস আদালতেও অর্ধেক জনবল নিয়ে কাজর নির্দেশ দেয়া হয়েছে। স্থগিত করা হয়েছে সব ধরনের নির্বাচন। সব কিছু যেখানে সংকুচিত করে দিয়েছে সেখানে এত ঝুঁকির মধ্যে এই ভর্তিপরীক্ষার আয়োজন নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। নানা ধরনের আলোচনা সমালোচনা চলছে সকাল থেকেই।

ঢাকা, ০২ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।