জাককানইবি: নির্মাণকাজে উপেক্ষিত সেইফটি কোড


Published: 2021-06-16 12:05:30 BdST, Updated: 2021-08-06 08:58:52 BdST

জাককানইবি লাইভ: নির্মাণকাজে শ্রমিকদের মাথায় হেলমেট পড়া বাধ্যতামূলক আইনটি মানছে না জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) দশতলা একাডেমিক ভবন নির্মাণকাজের ঠিকাদারি প্রতিষ্ঠান কেএসবিএল।

সরেজমিনে প্রকল্পটির নির্মাণ কাজ দেখতে গিয়ে শ্রমিকদের মাথায় হেলমেট, পায়ে বুট জুতা, সানগ্লাস, গ্লাভস কোনো কিছুই পড়তে দেখা যায়নি। এমনকি কেএসবিএল ঠিকাদারি প্রতিষ্ঠানটির থেকেও উদ্যোগ নিতে দেখা যায়নি। অথচ জাতীয় বিল্ডিং কোড আইন অনুযায়ী, নির্মাণকাজের সময় শ্রমিকের মাথায় হেলমেট পড়া বাধ্যতামূলক।

মনির নামে এক শ্রমিক ক্যাম্পাসলাইভকে বলেন, ভার্সিটির স্যাররা যখন আসে তখন তো সবাইকে পড়তেই হয়। এছাড়াও কেউ কেউ পড়ে মাঝে মাঝে। মূলত গরম লাগে, এর জন্য পড়ে না অনেকে।

তবে সেইফটি গার্ড ব্যবহার না করাটা দুঃখজনক বলেছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী ইঞ্জিনিয়ার (সিভিল) একেএম জহিরুল হাসান। তিনি বলেন, প্রশাসনিকভাবে আমরা আলোচনা করবো কিভাবে শ্রমিকদের‌ এগুলো ব্যবহারে উৎসাহিত করা যায়।

এদিকে উদ্যোগ না নেয়ার কথা অস্বীকার করেছেন ঠিকাদারি প্রতিষ্ঠানের আঞ্চলিক ম্যানেজার মোঃ আবু হানিফ। তিনি জানান, আমরা তাদের সকল উপকরণ দিয়েছি। আমি সাইটে না আসায় এরকম করেছে। আমি সাইটে থাকা লোকদের বলে দিচ্ছি যেনো শ্রমিকেরা হেলমেট, জুতা পড়ে কাজ করে।

বিল্ডিং কোড অনুযায়ী শ্রমিকদের নিরাপত্তা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর ক্যাম্পাসলাইভকে জানান, যদি শ্রমিকরা সেইফটি কোড না মেনে কাজ করে, তাহলে প্রাথমিকভাবে আমরা ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দিবো কেনো তারা তা পালন করছে না। সেই সাথে এই প্রক্রিয়ায় সমাধান না আসলে কাজ বাতিলের মতো সিদ্ধান্তও নিতে পারে প্রশাসন। কারণ সবার আগে শ্রমিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৫ মে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্র হল ভবনে কাজ করার সময় ৮ তলা থেকে পড়ে গিয়ে হাসান নামে এক শ্রমিকের মৃত্যুর ঘটনাও ঘটেছিলো।

ঢাকা, ১৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেজে//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।