শিক্ষার্থীদের নিজ বিভাগীয় শহরে পৌঁছে দিচ্ছে জাককানইবি কর্তৃপক্ষ


Published: 2021-06-28 16:22:25 BdST, Updated: 2021-09-28 10:02:31 BdST

জাককানইবি লাইভ: দেশজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি অবনতির কারণে বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউন শুরু হওয়ার আগেই পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ও ভাড়া করা বাস দিয়ে দেশের সব বিভাগীয় শহরে পৌঁছে দিচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) প্রশাসন।

আজ সোমবার (২৮ জুন) সকাল সাড়ে ৭ টা থেকে ৯ টা পর্যন্ত ক্যাম্পাস থেকে ৭ শতাধিক শিক্ষার্থী নিয়ে ১৫ টি বাস ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগীয় শহরের উদ্দেশ্যে রওনা হয়। শিক্ষার্থীদের এই বাড়ি পৌঁছানো কার্যক্রমে স্বেচ্ছাসেবকের ভূমিকা পালন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

পরিবহন প্রশাসক ড. আরিফুর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, দেশের সব বিভাগীয় শহরে শিক্ষার্থীদের পৌঁছে দিতে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ৭ টি ও ভাড়া করা ৮ টি বাস দেওয়া হয়েছে।

নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান ক্যাম্পাসলাইভকে জানান, সড়কে বাস চলাচলে যেন কোন প্রতিবন্ধকতার সৃষ্টি না হয় সে জন্যে ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার এবং পুলিশ সুপারের সাথে যোগাযোগ করা হয় ও তাদের সহযোগিতায় সব বিভাগের প্রশাসনকে অবগত করা হয়েছে। যেন আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভাগীয় শহরে পৌঁছে দিতে কোন সমস্যা না হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা পরীক্ষা নিতে চেয়েছিলাম। কিন্তু জাতীয় ভাবে লকডাউনের কারণে সম্ভব হয়নি। আমরা প্রত্যাশা করি খুব দ্রুতই সংকট কেটে যাবে। শিক্ষার্থীরা যেন নিরাপদে পৌঁছুতে পারে সেটি নিয়েই কাজ করছি। যাত্রা শুভ হোক। আমার মায়ের অসুস্থতার কারনে আমি ক্যাম্পাসে থাকতে পারিনি। না হলে আমার শিক্ষার্থীদের বাস ছাড়ার সময় আমি উপস্থিত হতাম।

শিক্ষার্থীদের বিভাগীয় শহরে পৌঁছে দিচ্ছে জাককানইবি প্রশাসন

 

এদিকে বিশ্ববিদ্যালয়ের নজিরবিহীন এ সিদ্ধান্তের প্রশংসা করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ। বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের শিক্ষার্থী মাহাবুবুল আলম (মাহিন) ক্যাম্পাসলাইভকে বলেন, অবশ্যই অনেক ভালো একটা উদ্যোগ নিয়েছে প্রশাসন। লকডাউন ঘোষণার পর বাড়ি ফেরা নিয়ে অনেক চিন্তায় ছিলাম। বিশ্ববিদ্যালয়ের বাসে নিশ্চিতে বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছি। এরকম শিক্ষার্থীবান্ধব উদ্যোগের জন্য প্রশাসনকে ধন্যবাদ জানাই।

১৪ তম ব্যাচের শিক্ষার্থী ফারহানা আমবেরীন লিওনা ক্যাম্পাসলাইভকে জানান, এমন উদ্যোগ সত্যিই প্রত্যেকটা শিক্ষার্থীকে অনেক ভোগান্তি থেকে রক্ষা করেছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসতে আমাদের নানা জায়গায় যানবাহন পরিবর্তন করতে হয়। বিভাগীয় শহরগুলোতে পৌঁছে দেয়ায় সেসব ভোগান্তি অনেকাংশেই কমে গেছে। মেয়েদের জন্য যা অনেক নিরাপদ হয়েছে।

১২ তম ব্যাচের আরেক শিক্ষার্থী ইসরাত জাহান ক্যাম্পাসলাইভকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগ সত্যি প্রশংসনীয়। নতুন এই পরিস্থিতিতে বাসায় যাওয়া সম্ভব ছিলো না। একটা মেয়ে হিসেবে এই পরিস্থিতি একাই কাটিয়ে বাসায় ফিরতে পারতাম না। এমন মানবিক সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানাই উপাচার্য স্যার এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনকে।

উল্লেখ্য, চলতি মাসের ১৩ জুন থেকে জাককানইবিতে স্থগিত হওয়া পরীক্ষাগুলো নেওয়া শুরু হয়। পর্যায়ক্রমে শুরু হয় বিভিন্ন শিক্ষাবর্ষের পরীক্ষা। এর ১২ দিন পর ময়মনসিংহ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত বিভিন্ন এলাকা ২৫ জুন থেকে ১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা করায় বিশ্ববিদ্যালয়ের চলমান সব কার্যক্রমও ১ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়।

ঢাকা, ২৮ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেজে//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।