নৈঋতা হালদার: ১০ বছরের শিক্ষা জীবনে ১১ টি জাতীয় পুরষ্কার


Published: 2021-09-17 12:13:03 BdST, Updated: 2021-10-23 17:31:40 BdST

লাইভ প্রতিবেদক: নৈঋতা হালদার। একটি নাম একটি মেধা। যে মেধার তুলনাই হয়না। ঘটনাটি সত্যি অবিশ্বাস্য! যে কোন মানুষ ভাবিয়ে তুলে। ভাবনার জগতে আন্দোলিত করে। মাত্র ১০ বছরের শিক্ষা জীবনে ১১ বার জাতীয় পুরষ্কার অর্জন করেছে টাঙ্গাইলের পুলিশ লাইনস্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী নৈঋতা হালদার। সে এবারের এসএসসি পরীক্ষার্থী। এলাকার মানুষরে মাঝে তাকে নিয়ে হরহামেশাই আলোচনা হচ্ছে।

তার অনন্য মেধা আর যোগ্যতার স্বীকৃতি পাচ্ছে অনেক জায়গাতেই। এরই ধারাবাহিকতায় গেল ১৬ সেপ্টেম্বর দুপুরে পুলিশ লাইনস্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে ওই কৃতি ছাত্রীকে সম্মাননা দেয়া হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীসহ সকলেই যেন তার গুনগান শুরু করেছেন। সবার মুখে মুখে নৈঋতা হালদারের নাম।

পুলিশ লাইনস্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আবদুল কাদেরের সভাপতিত্বে সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাঙ্গাইলের পুলিশ সুপার ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সঞ্জিত কুমার রায়। তিনি ওই ছাত্রীর মত মেধাবী হতে শিক্ষার্থীদের অনুরোধ জানিয়ে বলেন মেধার কোন বিকল্প নেই।

এদিকে অতিথি হিসেবে আরো বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মীর মনির হোসেন, সহকারী প্রধান শিক্ষক নাছির উদ্দিন এবং নৈঋতার মা বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সহকারী অধ্যাপিকা চিনু রানী বিশ্বাস। বক্তারা বলেন, টাঙ্গাইলের মতো মফস্বল শহরের একটি স্কুল থেকে ধারাবাহিকভাবে ১১ বার জাতীয় পুরষ্কার অর্জন বিরল ঘটনা।

বক্তারা আরো বলেন, বিভিন্ন ক্যাটাগরিতে এতোগুলো পুরষ্কার অর্জনকারী ছাত্রী দেশে আর কেউ আছে কি না আমাদের জানা নেই। তারা ওই ছাত্রীর ভূয়শী প্রশংসা করেন। তাকে ভভিষ্যতে তার মেধা দিয়ে দেশ-জাতির কল্যানে কাজ করতে উৎসাহ দেন সকলেই।

এদিকে সম্মাননা পেয়ে নৈঋতা হালদার আবেগময় অনুভূতি প্রকাশ করে। সে সবার কাছে তার ভবিষ্যত জীবনের জন্য আশীর্বাদ কামনা করে। পরে নৈঋতা হালদারের হাতে ক্রেস্ট তুলে দেন উপস্থিত অতিথিবৃন্দ। আবেগ তাড়িত হয়ে সে জানায় আমার সকল অর্জনের জন্যে মা-বাবা ও আমার প্রিয় শিক্ষকদের ভূমিকাই সবচাইতে বেশী। তাদের উৎসাহে আমি এগিয়ে যেতে চাই। আমি দেশবাসির কাছে এই আর্শিবাদ কামনা করি।

ঢাকা, ১৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।