Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইউজিসি চেয়ারম্যানকে জাককানইবি ভিসির অভিনন্দন

প্রকাশিত: ২৬ মে ২০২৩, ২৩:৩০

ইউজিসি চেয়ারম্যানকে জাককানইবি ভিসির অভিনন্দন

জাককানইবি লাইভ: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)- এর চেয়ারম্যান হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। দ্বিতীয় মেয়াদে নিয়োগ পাওয়ায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যারলয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ হতে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছেন।

নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু এবং সার্বিক মঙ্গল কামনা করেন। গতকাল ২৫ মে তাঁকে পুনরায় নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী চার বছরের জন্য তাঁকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, অধ্যাপক কাজী শহীদুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক এবং কলা অনুষদের ডিন ছিলেন। ড. কাজী শহীদুল্লাহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বও পালন করেছেন। তিনি অস্ট্রেলিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং তাঁর গবেষণার বিষয় ছিল ঔপনিবেশিক বাংলায় প্রাথমিক শিক্ষা।

চেয়ারম্যান হিসেবে গত চার বছর দায়িত্বপালনকালে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে তিনি বেশকিছু উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছেন যেগুলো বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে। তিনি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবষেণার জন্য বরাদ্দ দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করেছন। গবেষণার সংস্কৃতি তৈরির জন্য তাঁর সময়কালে ইউজিসি বৈদেশিক পিএইচডি স্কলারশিপ চালু করা।

শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব এবং অর্থ সাশ্রয়ে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে আর্থিক শৃঙ্খলা প্রতিষ্ঠায় অভিন্ন আর্থিক নীতিমালা ও আর্থিক ম্যানুয়াল, অডিট ম্যানুয়াল এবং পিইউএফআর টেমপ্লেট তৈরি ও ইলেকট্রনিক পদ্ধতিতে ফান্ড ট্রান্সফার করা হচ্ছে। উচ্চশিক্ষার মানোন্নয়নে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল- এর জন্য বিএনকিউএফ প্রণয়ন, ১০৭টি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল প্রতিষ্ঠা ও আউটকাম বেইজড এডুকেশন ক্যারিকুলাম টেমপ্লেট প্রণয়ন করা হয়েছে। পাবলকি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগে একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেওয়া হয়েছে। এছাড়া করোনা সময়ে অনলাইন টিচিং এন্ড এসেসমেন্ট নীতিমালা ও রিকভারি প্লান তৈরি এবং সফট লোন ও সাশ্রয়ী মূল্যে শিক্ষার্থীদের ডাটা প্যাক প্রদান করা হয়েছে।

স্মার্ট বাংলাদেশ বিণির্মানে ই-নথি থেকে ডিজিটাল নথি বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা-২০২২ তৈরি ও ব্লেন্ডেড এডুকেশন নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এছাড়াও, গত চার বছরে তাঁর দিকনির্দেশনায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে দেশী-বিদেশী অভিজ্ঞ শিক্ষকদের নিয়োগ প্রদানের জন্য চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগ নীতিমালা তৈরি করাসহ ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ প্রদান, ওপেন এডুকেশন রিসোর্স (ওইআর) পলিসি তৈরি, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণের উদ্যোগসহ উচ্চশিক্ষা ও গবেষণার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে ।


ঢাকা, ২৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ