আজ থেকে ঢাকায় শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর


Published: 2021-12-01 10:29:02 BdST, Updated: 2022-01-17 10:31:03 BdST

লাইভ প্রতিবেদক: অবশেষে শিক্ষার্থীদের চাপের মুখে বাসে হাফ ভাড়ার দাবি মানতে বাধ্য হয়েছে মালিক সমিতি। এ সিদ্ধান্ত আজ থেকে কার্যকর করা হবে। টানা ২০ দিনের আন্দোলনের মাথায় বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার এই ঘোষণা দেওয়া হয়।

তবে শুধু ঢাকায় শিক্ষার্থীদের জন্য শর্ত সাপেক্ষে হাফ ভাড়ার এই ঘোষণা দিয়েছে বেসরকারি বাস মালিকরা। এর আগে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসির বাসে সারা দেশে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ঘোষণা দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আমরা বিআরটিসির সব বাসের চালক ও কন্ডাক্টরসহ সবাইকে এটি কার্যকর করতে নির্দেশনা দিয়েছি। বিআরটিসির বাসে যাতে এ নিয়ে কোনো ধরনের বাকবিতণ্ডা না হয় সে ব্যাপারেও তাদের সতর্ক করে দেওয়া হয়েছে।

এদিকে শুধু ঢাকা মহানগরীতে হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নাকচ করে ৯ দফা দাবি আদায়ে নতুন কর্মসূচী ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। ঘোষণা অনুযায়ী আজ বুধবার সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচী পালন করা হবে। তাদের নতুন ঘোষণা- সবগুলো দাবিই মানতে হবে।

এর আগে, বাসে ছাত্রদের হাফ ভাড়ার বিষয়ে সোমবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এতে ঢাকার ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং শ্রমিক ইউনিয়নের নেতারা অংশ নেন।

বৈঠকে বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেয়া হয়। এরপরই মঙ্গলবার সংবাদ সম্মেলনে ডেকে এনায়েত উল্লাহ ঘোষণা দেন বহুল আলোচিত এই দাবির।

ঢাকা, ০১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।