40381

সাদেকা হালিমের আইনি নোটিশ অনাকাঙ্ক্ষিত বলে ডুজার নিন্দা

সাদেকা হালিমের আইনি নোটিশ অনাকাঙ্ক্ষিত বলে ডুজার নিন্দা

2021-03-08 11:52:40

ঢাবি লাইভ: দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব, প্রকাশক মাহির আলী খান রাতুল ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি তানভীর হাসানের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম কর্তৃক পাঠানো আইনি নােটিশ অনাকাঙ্ক্ষিত বলে নিন্দা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) ।

আজ রােববার সমিতির সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির এক যৌথ বিবৃতিতে এ নিন্দা জানান।

নেতৃবৃন্দ বলেন, 'সাদেকা হালিমসহ ৩ শিক্ষককের গবেষণার অধিকাংশ নকল' শিরােনামে প্রতিবেদনটিতে গবেষণা প্রবন্ধের জালিয়াতির বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে। যেখানে কুম্ভিলকবৃত্তি চেক করার জন্য আর্ন্তজাতিকভাবে স্বীকৃত সফটওয়্যারের বরাত দেওয়া হয়েছে। পাশাপাশি সেখানে সংশ্লিষ্ট শিক্ষকের বক্তব্যও তুলে ধরা হয়েছে। এরপরেও এ ধরণের আইনী নােটিশ পাঠানাে অনাকাঙ্ক্ষিত। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি অবিলম্বে এই নােটিশ প্রত্যাহার করার জন্য সংশ্লিষ্ট শিক্ষকের প্রতি আহবান জানাচ্ছে।

ডুজা নেতৃবৃন্দ বলেন, আমরা জেনেছি, ইতােমধ্যে এ সংক্রান্ত বিষয়ে তদন্ত করার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাে. আখতারুজ্জামানের কাছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক লিখিতভাবে অনুরােধ করেছেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ঘটনার সুষ্ঠু তদন্ত করবে একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষকদের কুম্ভিলকবৃত্তি যাছাই এর জন্য গঠিত তদন্ত কমিটিগুলাের প্রতিবেদনও দ্রুত প্রকাশ করবে বলে আশাবাদ ব্যক্ত করছে ঢাবি সাংবাদিক সমিতি ।

উল্লেখ্য, গত ২২ ফেব্রুয়ারি দেশ রূপান্তরের শেষ পৃষ্ঠায় ‘সাদেকা হালিমসহ ৩ শিক্ষকের গবেষণার অধিকাংশ নকল’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদন নিয়ে গত ২৩ ফেব্রুয়ারি একটি প্রতিবাদলিপি পাঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

ওই প্রতিবাদলিপিটি পর্যবেক্ষণ তথা যাচাই-বাছাই করে ছাপা হওয়ার আগেই ৯ দিনের মাথায় গত ৪ মার্চ অধ্যাপক ড. সাদেকা হালিম ও অধ্যাপক ড. কাউছার আহমেদের পক্ষে দেশ রূপান্তর সম্পাদক অমিত হাবিব, প্রকাশক মাহির আলী খাঁন রাতুল ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি তানভীর হাসানকে একটি লিগ্যাল নোটিস (উকিল নোটিস) পাঠানো হয়েছিলো।

ঢাকা, ০৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]