41273

রাবির সাবেক ছাত্রনেতা ফারুক ইমন গ্রেফতার

রাবির সাবেক ছাত্রনেতা ফারুক ইমন গ্রেফতার

2021-04-06 15:58:37

রাবি লাইভ: ২০১৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বর্ধিত ফি ও বাণিজ্যিক সান্ধ্যকোর্স বিরোধী আন্দোলন নেতৃত্ব দেয়ার প্রেক্ষিতে দায়ের করা মামলায় বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাবি শাখার সাবেক সভাপতি ফারুক ইমনকে টাঙ্গাইল কালিহাতীর নিজ বাড়ি গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সোমবার রাত ১১ টায় তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে।

২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ে বর্ধিত ফি ও বাণিজ্যিক সান্ধ্যকোর্স বিরোধী আন্দোলন করায় মামলা দায়ের করা হয়েছিল। যার একটি মামলা নিষ্পত্তি হয়েছে। আর একটি চলমান।
রাবির সাবেক ছাত্রনেতা ফারুক ইমনকে গ্রেফতারের তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা।

এ বিষয়ে ছাত্র ফেডারেশন রাবি শাখার ভারপ্রাপ্ত সভাপতি আশরাফুল আলম সম্রাট ও সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন এক যৌথ বিবৃতিতে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একদিকে যখন বেশ কিছু বিভাগে শিক্ষার্থীদের সমর্থের কথা বিবেচনা না করে বেতন ফি বৃ্দ্ধি করে শিক্ষার্থীদের শিক্ষা জীবন চরম অনিশ্চয়তার দিকে ঠেলে দেওয়া হয় এবং অন্যদিকে বিশ্ববিদ্যালয়কে সার্টিফিকেট বিক্রির দোকান বানানোর ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করা হয় ঠিক তখন বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষার্থীদের নিয়ে তীব্র আন্দোলন গড়ে তোলে ছাত্র নেতা ফারুক ইমন, গোলাম মোস্তফা, উৎসব মোসাদ্দেকসহ প্রগতিশীল ছাত্র সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা।

কিন্তু শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে তৎকালীন বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রত্যক্ষ মদদে পুলিশ, ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয়ের প্রোক্টরিয়াল বডি সশস্ত্রভাবে ছাত্রদের উপর ঝাপিয়ে পড়ে। তাদের হামলায় অনেক শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়ে আহত হয়। এতে আন্দোলন আরো তীব্র হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ ছাত্রনেতৃবৃন্দের উপর মামলা করে আন্দোলন বন্ধ করে দেওয়ার অপচেষ্টা চালায়। যেই মামলার একটি নিষ্পত্তি হয় এবং অপরটি এখন চলমান।

চলমান মামলা থেকে ফারুক ইমনের উপর ওয়ারেন্ট জারি করে তাকে নিজ বাড়ি থেকে রাতের আধারে গ্রেফতার করা হয়। করোনাকালীন এই কঠিন পরিস্থিতিতে যখন সব কিছু বন্ধ হয়ে আছে ঠিক এমন সময় ছাত্র নেতা ফারুক ইমনকে গ্রেফতার করে উদ্দেশ্য প্রণোদিতভাবে তাকে এবং তার পরিবারকে হেনস্থার মধ্যে ফেলা হয়েছে।

শিক্ষার্থীদের পক্ষে আন্দোলন করতে গিয়ে ফারুক ইমনকে এভাবে হেনস্থা করার তীব্র নিন্দা জানাই। আমরা অতিদ্রুত তার নিঃশর্ত মুক্তি দাবি করছি অন্যথায় আবারো শিক্ষার্থীদের নিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলবো।

ঢাকা, ০৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]