42187

করোনা: এবার পুরো মালয়েশিয়ায় লকডাউন

করোনা: এবার পুরো মালয়েশিয়ায় লকডাউন

2021-05-10 20:43:11

লাইভ ডেস্ক: বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের সংক্রমণ রোধে এবার পুরো মালয়েশিয়াজুড়ে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার নামে লকডাউন ঘোষণা করেছে সরকার।

দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে বৈঠক শেষে সোমবার (১০ মে) এক বিবৃতিতে ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত এমসিও চালুর এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন।

প্রধানমন্ত্রী বলেন, তৃতীয় দফার এ সংক্রমণ প্রথম ও দ্বিতীয় দফার চেয়ে আরও বেশি ভয়ানক। সবকিছু চালু রেখে সামাজিক দূরত্ব বজায় রাখা এক রকম অসম্ভব। মানুষকে ঘরে থাকতে বাধ্য করা ছাড়া করোনা সংক্রমণ রোধ সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

নতুন এ ঘোষণা অনুযায়ী অতি জরুরি প্রয়োজন ছাড়া জেলা বা আন্তঃরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিয়ে, অনুষ্ঠান এমনকি সরকারি বা ব্যক্তিগত আয়োজনে গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে। যেকোনো ধরনের সেমিনার ও সভার অনুমতি বাতিল করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে বিয়ের অনুষ্ঠানের অনুমতি দেয়া হয়েছে।

ব্যক্তিগত গাড়িতে ৩ জনের চলাচলের অনুমতি দেয়া হয়েছে। প্রত্যেক অফিসের ৩০ শতাংশ কর্মচারীকে কাজ করার অনুমতি দেয়া হয়েছে। ঈদ উপলক্ষে কোনও ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে ৫০ জনের মধ্যে সীমাবদ্ধ থেকে মসজিদ বা সুরাও'তে ঈদের নামাজ আদায়ের অনুমতি দেয়া হয়েছে। এছাড়া ক্রীড়া, শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ঢাকা, ১০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]