42221

রাবিতে করোনা টিকার রেজিস্ট্রেশন নয়, হচ্ছে তথ্য অন্তর্ভুক্তি মাত্র!

রাবিতে করোনা টিকার রেজিস্ট্রেশন নয়, হচ্ছে তথ্য অন্তর্ভুক্তি মাত্র!

2021-05-11 21:29:49

উমর ফারুক, রাবি থেকে: বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দেশের বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস শুরু ও বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলতে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের টিকার আওতায় আনার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এর প্রেক্ষিতে শিক্ষার্থীদের কোভিড-১৯ ভ্যাকসিনেশনের আওতায় আনতে অনলাইনে স্ব-স্ব এনআইডি প্রদানের জন্য নির্দেশনা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রশাসনের নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীরা লিংকে গিয়ে জাতীয় পরিচয়পত্র জমা প্রদান করছে। কবে নাগাদ করোনা টিকা পাবো এমন প্রশ্ন সকল শিক্ষার্থীদের মাঝেই তবে জাতীয় পরিচয়পত্র সংগ্রহের বিষয়টা আসলে তাদের ডাটাবেজে ইনক্লোড করার একটি প্রক্রিয়া মাত্র। এটি মূলত করোনা টিকা রেজিষ্ট্রেশনের নয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইটি সেন্টারের পরিচালক প্রফেসর ড. বাবুল ইসলাম।

প্রফেসর বাবুল ইসলাম আরো বলেন, কবে রেজিষ্ট্রেশন হবে সেটা ইউজিসির উপর নির্ভর করছে। তারা যখনি রেজিস্ট্রেশনের নির্দেশনা দিবে তখনি আমরা রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করতে পারব।

এর আগে গতকাল সোমবার (১০ মে) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয় , কোভিড-১৯ টিকাদান কর্মসূচীতে শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করতে জরুরি ভিত্তিতে তালিকা করতে ২৪মে মধ্যে সব শিক্ষার্থীকে নিবন্ধন করতে হবে।  https//sites.ru.ac.bd/studentnid/login.php লিংকে ব্যবহার করে শিক্ষার্থীরা স্ব-স্ব জাতীয় পরিচয়পত্র জমা প্রদান করতে বলা হয়েছে।

এদিকে, দেশে ভ্যাকসিন সংকটে সারাদেশে স্থগিত রয়েছে ভ্যাকসিনেসন কার্যক্রম। নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীরা ভ্যাকসিন না পেলে পিছিয়ে যেতে পারে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রক্রিয়াও।

ইউজিসির সদস্য (পাবলিক) অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দিতে বিপুল পরিমান টিকা লাগবে, এটি একটি সময় সাপেক্ষ বিষয়। তবে এখন টিকার বিষয়ে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

টিকার অপর্যাপ্ততার কারণে এমন সমস্যা কি না জানতে চাইলে, তিনি বলেন, তা তো বটেই। টিকা না থাকলে দিবে কোথায়?

ঢাকা, ১১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]