42768

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

2021-06-03 09:20:56

লাইভ প্রতিবেদক: করোনা পরিস্থিতির কারণে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এর ফলে দেখা দিয়েছে সেশন জটের আশঙ্কা। এমন পরিস্থিতিতে দ্রুত হল ক্যাম্পাস খুলে সশরীরে পরীক্ষা নেয়ার দাবিতে সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন ঢাকা বিশ্বিবিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩ জুন) সকাল ১১টায় রাজধানীর নীলক্ষেত মোড়ের পুলিশ বক্সের সামনে জড়ো হয়ে আন্দোলন শুরু করেন তারা। শিক্ষার্থীদের অবস্থানের কারণে বিভিন্ন সড়কে তীব্র যানজট দেখা গেছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা দাবি জানান, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ১৪ মাস অতিক্রান্ত হলেও শিক্ষা কার্যক্রম নিয়ে শিক্ষা মন্ত্রণালয় বা কলেজ প্রশাসন থেকে এখন পর্যন্ত কোনো রোডম্যাপ ঘোষণা করা হয়নি। বরং কোনো পরিকল্পনা ছাড়াই একের পর এক তারিখ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয় থেকে এক প্রকার দায়িত্ব এড়িয়ে যাওয়া হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ

 

তারা আরও দাবি করেন, অনলাইন ক্লাস চালু রাখা হয়েছে যেখানে আর্থিক সংকট ও নেটওয়ার্ক সমস্যার কারণে অধিকাংশ শিক্ষার্থী অংশগ্রহণে ব্যর্থ হচ্ছে। এতে করে অনেক শিক্ষার্থীই শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়েছে। অথচ যেখানে অফিস-আদালত খোলা রাখা হয়েছে সেখানে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখাটা অযৌক্তিক।

কবি নজরুল কলেজের শিক্ষার্থীরা বলেন, করোনাকালীন এই কঠিন সময় অনেকেই টিউশন হারিয়ে অনিশ্চিত জীবনযাপন করছেন। অন্যদিকে প্রস্তুতির পর্যাপ্ত সময় না দিয়ে, হল ক্যাম্পাস খুলে না দিয়ে, যথাযথ রোডম্যাপ তৈরি না করে, পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলে শিক্ষার্থীরা আরেক নতুন সংকটে পড়বে। প্রস্তুতির সময় না দিলে ফলাফল বিপর্যয় ঘটবে। তাই দ্রুত সময়ের মধ্যে হল-ক্যাম্পাস খুলে দিয়ে আমাদের সকল স্থগিত পরীক্ষাগুলো নেয়ার ব্যবস্থা করা হোক।

ঢাকা, ৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]