43496

বছরে ১৩০টি বৃত্তি দেবে হাঙ্গেরি

বছরে ১৩০টি বৃত্তি দেবে হাঙ্গেরি

2021-07-02 11:28:52

লাইভ ডেস্ক: বাংলাদেশকে বছরে ১৩০টি বৃত্তি দেবে হাঙ্গেরি। এমটি সিদ্ধান্ত নিয়েছে সে দেশটি। সংশ্লিস্টরা জানান, প্রত্যেক বছর বাংলাদেশ থেকে ১৩০ জন শিক্ষার্থীকে পূর্ণ বৃত্তিসহ স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়াশোনার সুযোগ দিতে চলেছে পূর্ব ইউরোপের দেশ হাঙ্গেরি।

ভিয়েনায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, হাঙ্গেরির স্থানীয় সময় বুধবার দেশটির রাজধানী বুদাপেস্টের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক সমঝোতা স্মারকে সই করেন দুই দেশের প্রতিনিধিরা।

`স্টাইপেনডিয়াম হাঙ্গেরিকাম প্রোগ্রাম’শীর্ষক ওই সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া এবং স্লোভাকিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত এবং হাঙ্গেরির পক্ষে দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণলয়ের কূটনীতিক অ্যাকাডেমি ও স্টাইপেনডিয়াম হাঙ্গেরিকাম বিষয়ক স্টেট সেক্রেটারি অরসোলিয়া পাচসায়-টোমাসিচ সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা চুক্তি অনুযায়ী, আপাতত তিন বছরের জন্য বাংলাদেশিদের শিক্ষার্থীদের বৃত্তি দেবে হাঙ্গেরি। চুক্তি স্বাক্ষরের সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভিয়েনায় বাংলাদেশ দূতবাসের মিনিস্টার ও মিশন উপপ্রধান রাহাত বিন জামান এবং বুদাপেস্টে বাংলাদেশ অনারারি কনসাল গ্রেগ পাতাকি।

এদিকে নতুন সমঝোতা স্মারকে বাংলাদেশি শিক্ষার্থী ও পেশাজীবীদের নিউক্লিয়ার এনার্জেটিক্স বিষয়ে পড়াশোনার জন্য ৩০টি বৃত্তি নতুনভাবে সংযোজিত হয়েছে। এর আগে ২০১৭ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী গত তিন বছর ধরে হাঙ্গেরি সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বার্ষিক ১০০টি বৃত্তি দিয়ে আসছে।

নতুন সমঝোতা স্মারকে এ সংখ্যা আরও ৩০টি বাড়লো। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের আগে দুই দেশের প্রতিনিধিদের বৈঠককালে বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে বাড়তে থাকা দ্বিপক্ষীয় সম্পর্কের ভবিষ্যৎ রোডম্যাপ নিয়ে আলোচনা হয়।

বৈঠকে অর্থনৈতিক সহযোগিতা সম্পর্কিত চুক্তি স্বাক্ষর, যৌথ অর্থনৈতিক কমিশন প্রতিষ্ঠা, স্বাস্থ্য খাতে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর, পানি ব্যবস্থাপনা ও কৃষিসহ বিদ্যমান দ্বিপক্ষীয় সমঝোতা স্মারক ও ২০২০ সালের সেপ্টেম্বরের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ ঘোষণার ফলোআপ।

এদিকে ২০২১ সালে বুদাপেস্টে শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের যৌথ উদযাপন, বহুপাক্ষিক বিষয়াবলিতে সহযোগিতা ও পারষ্পরিক সমর্থন এবং হাঙ্গেরির কূটনৈতিক একাডেমিতে বাংলাদেশি তরুণ কূটনীতিকদের প্রশিক্ষণের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। এখন কেবলই বাস্তবায়নের পালা।

ঢাকা, ০২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]