43929

করোনার টিকা নেওয়ার বয়সসীমা আরও কমল

করোনার টিকা নেওয়ার বয়সসীমা আরও কমল

2021-07-19 19:49:40

লাইভ প্রতিবেদক: লাগামহীন বেড়েই চলেছে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। মরণঘাতী এই ভাইরাসের তাণ্ডব প্রতিরোধে সারাদেশে চলছে টিকাদান কার্যক্রম। তবে এবার করোনার টিকা নেয়ার ক্ষেত্রে নতুন বয়সসীমা নির্ধারণ করেছে সরকার।

সোমবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর বিষয়টি জানিয়েছেন। নতুন নির্ধারণ করা বয়সসীমা অনুযায়ী ৩০ বছর পার হলেই সবাই টিকা নিতে পারবেন।

সভায় ৫৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী রোহিঙ্গা শরণার্থীদের টিকা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। আজ থেকেই নির্ধারিত এই নিয়মে অনলাইনে নিবন্ধন করা যাবে বলেও জানিয়েছেন প্রফেসর ডা. নাজমুল ইসলাম।

এর আগে দেশে টিকা নিবন্ধনের শুরুর দিকে ৫৫ বছর বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেওয়া হয়েছিল। পরে নিবন্ধন কম হওয়ায় আরও বেশি সংখ্যক মানুষকে টিকার আওতায় আনতে বয়স কমানোর সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর। সে সময় ৫৫ থেকে বয়স কমিয়ে ৪৪ বছর করা হয়। এরপর ২য় দফায় কমিয়ে ৪০ বছর করা হয়। তৃতীয় দফায় টিকা গ্রহীতাদের বয়স কমিয়ে ৩৫ বছর করা হয়। চতুর্থ দফায় এবার তা আরও কমিয়ে ৩০ বছর করা হলো।

এখন পর্যন্ত সরকার বিভিন্ন উৎস থেকে ১ কোটি ৭৯ টিকা পেয়েছে। এরমধ্যে রয়েছে ভারত ও চীন থেকে উপহার পাওয়া ৩৩ লাখ ও ১১ লাখ ডোজ টিকা।

ঢাকা, ১৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]