45133

শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য প্রতিদিন পাঠাতে হবে

শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য প্রতিদিন পাঠাতে হবে

2021-09-10 06:28:06

লাইভ প্রতিবেদক: দেড় বছর পার হলেও করোনার সংক্রমণ বৃদ্ধি ও মৃত্যুর হারের কারণে ধাপে ধাপে লকডাউন দিয়েছিল সরকার। আবার তা উঠিয়ে নিলেও শিক্ষাপ্রতিষ্ঠান ছিল সম্পূর্ণ বন্ধ। বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ হার কম ও মৃত্যুর সংখ্যা কমিয়ে আসায় সরকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের স্কুল-কলেজ-মাদরাসা আগামী রবিবার (১২ সেপ্টেম্বর) থেকে খোলার সিদ্ধান্ত নিয়েছে। এসব প্রতিষ্ঠান খোলাকে কেন্দ্র করে সারাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষকরা প্রস্তুতি নিতে শুরু করেছেন।

শিক্ষার্থীদের ক্লাসে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং শিক্ষাপ্রতিষ্ঠান সুরক্ষিত রাখতে দৈনিক ভিত্তিতে মনিটরিংয়ের জন্য চেকলিস্ট করা হয়েছে। চেকলিস্টে প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য গুগল ডকসের মাধ্যমে বিকেল ৩টায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে।

৯ সেপ্টেম্বর অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন) অধ্যাপক মো. আমির হোসেন স্বাক্ষরিত এক আদেশে এ কথা বলা হয়। এতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুর জন্য একটি গাইডলাইন এবং নির্দেশনাপত্র জারি করা হয়েছে।

উক্ত গাইডলাইন ও নির্দেশনাপত্র এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশে শিক্ষাপ্রতিষ্ঠান সুরক্ষিত রাখতে দৈনিক ভিত্তিতে মনিটরিংয়ের লক্ষ্যে একটি মনিটরিং চেকলিস্ট করা হয়। এ চেকলিস্টের তথ্য গুগল ডকসের মাধ্যমে প্রতিদিন বিকেল ৩টার মধ্যে অধিদপ্তরে পাঠাতে হবে।

গাইডলাইন ও নির্দেশনাপত্র এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশে শিক্ষাপ্রতিষ্ঠান সুরক্ষিত রাখতে দৈনিক ভিত্তিতে মনিটরিংয়ের লক্ষ্যে একটি মনিটরিং চেকলিস্ট করা হয়। এ চেকলিস্টের তথ্য গুগল ডকসের মাধ্যমে প্রতিদিন বিকেলে অধিদপ্তরে পাঠাতে হবে। এর ব্যত্যয় ঘটলে ওই প্রতিষ্ঠানের ব্যাপারে ব্যবস্থা নিবে কর্তৃপক্ষ।

এদিকে সরেজমিনে, ঢাকার ইসলামিয়া সরকারি স্কুল, গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল, বাংলা বাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়ট স্কুলসহ এর আশেপাশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো ঘুরে দেখা যায় প্রতিটি প্রতিষ্ঠানে স্কুল খোলাকে কেন্দ্র করে চলছে পরিস্কার পরিচ্ছন্ন কাজকর্ম। যাবতীয় প্রস্তুতি নিচ্ছে তারা। শেষ মুহূর্তে ব্যাস্ত সময় কাটাচ্ছেন শিক্ষক, কর্মকর্তা কর্মচারীরা। দরজা-জানালা সংস্কার, মাঠের ঘাস পরিষ্কারকরণ, রুটিনসহ আনুষাঙ্গিক প্রস্তুতি ও নিচ্ছেন।


স্কুল-কলেজ প্রায় দেড় বছর যাবত শিক্ষার্থীদের পদচারণা না থাকায় ধুলো বালিযুক্ত মাঠগুলো আজ ঘাসে পরিণত হয়েছে। ক্যাম্পাসগুলো প্রকৃতির এক অপরূপ সৌন্দর্য্যে সজ্জিত হয়েছে। অপেক্ষা করছে যেন কবে ফিরবে সেই চিরচেনা মানুষগুলো।

বাংলাবাজার সরকারি স্কুলের একজন শিক্ষক ক্যাম্পাসলাইভকে বলেন, স্কুল খোলার সংবাদে শিক্ষক, অভিভাবকসহ শিক্ষার্থীরা আনন্দিত। অভিভাবকরা তাদের বাচ্চাদের স্কুলে পাঠাতে আগ্রহী বলে জানান অনেকেই। ধুলো বালিযুক্ত মাঠগুলো আজ ঘাসে পরিণত হয়েছে

গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলে সরেজমিনে গিয়ে দেখা যায় কয়েকজন কর্মচারী বিদ্যালয়ের আঙিনা পরিস্কার পরিচ্ছন্ন করছেন। শিক্ষকরা উপস্থিত থেকে কাজের তদারকি করছেন। কাজ করতে থাকা এক নারী কর্মচারী ক্যাম্পাসলাইভকে জানান, আগামী রবিবার (১২ সেপ্টেম্বর) স্কুল খুলবে তাই আমরা পুরো ক্যাম্পাসকে শিক্ষার্থীদের জন্য উপযোগী করে তোলার চেষ্টা করছি। এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরুর পর থেকে ছাত্র ছাত্রীদের আনা গোনা থাকলে ও স্কুল ছিল জনমানবহীন। আমরা কয়েকজন কর্মচারী ও মাঝে মধ্যে আমাদের শিক্ষকরা আসতেন। তাদের নির্দেশনা অনুযায়ী স্কুল পরিস্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করেছি।

ঢাকা, ১০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]