9

বড়লেখার আজব সেলিনা : ১৬ বছর বয়সেও শিশু!

বড়লেখার আজব সেলিনা : ১৬ বছর বয়সেও শিশু!

2016-09-21 09:43:55

selina


মৌলভীবাজার লাইভ : বরলেখার সেলিনা বেগমের বয়স ১৬ বছর। তবে তার আচরণ এখনও চার বছরের শিশুর মত। এখনও তার চাওয়া, হাসি ও অঙ্গভঙ্গি সবই শিশুর মতো। বাক-প্রতিবন্ধী এ শিশু অপরিচিত কাউকে দেখলেই হাসতে থাকে। দারিদ্র্যের কষাঘাতে উন্নত চিকিৎসা বঞ্চিত সেলিনা ১৬ বছরেও বড় হতে পারেনি।

সেলিনা বেগম মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সদর ইউনিয়নের হিনাইনগর গ্রামের মৃত রকিব আলীর কনিষ্ঠ কন্যা।

সমাজসেবা অফিস সূত্রে জানা গেছে, ২০০০ সালের ১২ ফেব্রুয়ারি তার জন্ম। ২ বছর বয়সের সময়ও সে কথা বলত, উঠে দাঁড়াতে না পারায় চিন্তায় পড়েন বাবা-মা। এরপর বাবা-মা তাকে ডাক্তারের কাছে নিয়ে যান। কিন্তু চিকিৎসায় কোনো উন্নতি হয়নি। অভাব-অনটনের সংসারে একবার ডাক্তারের কাছে গেলেও আর যাওয়া হয়নি।

এর মধ্যে তিন বছর পূর্বে রকিব আলী মারা গেলে অসহায় হয়ে পড়ে সেলিনার পরিবার। ইচ্ছা থাকলেও অর্থের অভাবে মেয়ের আর চিকিৎসা করাতে পারেননি মা আছিয়া বেগম।

২০১৩ সালে সেলিনাকে শারীরিক ও মানসিক প্রতিবন্ধী হিসেবে নিবন্ধন করে সমাজসেবা কার্যালয়। এখন সে প্রতিবন্ধী ভাতা পাচ্ছে। রকিব আলী ও আছিয়া বেগমের ৩ ছেলে ও ৬ মেয়ের মধ্যে সর্ব কনিষ্ঠ সেলিনা।

সেলিনার মা আছিয়া বেগম বলেন, বড় ছেলে বিয়ে করে পৃথক হয়েছে। ৫ মেয়েকে বিয়ে দিয়েছি। ছোট ২ ছেলে পরিবার চালাতে পড়ালেখা বাদ দিয়ে কাজে নেমেছে। সেলিনার ১ বছরের বড়ভাই সাহেদ আহমদের গত বছর বাইপাস অপারেশন হয়েছে। এই অসহায়ত্বের মাঝে সেলিনার আর চিকিৎসা করানো সম্ভব হয়নি।

শারীরিকভাবে একা চলতে অক্ষম মেয়ের ভবিষ্যৎ নিয়ে মহাচিন্তায় মা আছিয়া। মায়ের ধারণা, সঠিক চিকিৎসা করাতে পারলে হয়তো তার মেয়েটি সুস্থ হয়ে উঠতে পারে।

 

সিলেট, ২১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন

প্রধান সম্পাদক: আজহার মাহমুদ
যোগাযোগ: হাসেম ম্যানসন, লেভেল-১; ৪৮, কাজী নজরুল ইসলাম এভিনিউ, তেজগাঁ, ঢাকা-১২১৫
মোবাইল: ০১৬৮২-৫৬১০২৮; ০১৬১১-০২৯৯৩৩
ইমেইল:[email protected]