সরকারি চাকরিতে কোটা বাস্তবায়নসহ ৫ দফা দাবি


Published: 2021-03-21 16:17:25 BdST, Updated: 2021-05-16 14:54:27 BdST

লাইভ প্রতিবেদক: সরকারি চাকরিতে হরিজন জনগোষ্ঠীর নিয়োগে কোটা বাস্তবায়ন ও বৈষম্য বিলোপ আইন পাসের দাবিসহ পাঁচ দফা দাবি জানানো হয়েছে। রবিবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ হরিজন ছাত্র ঐক্য পরিষদের আয়োজনে এএসসি ও এইচএসসি-২০২০ পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে এসব দাবি জানান সংগঠনটির নেতৃবৃন্দ।

লিখিত বক্তব্যে বলা হয়েছে, বাংলাদেশে ১৫ লাখ হরিজন জনগোষ্ঠী বসবাস করছে। এই জনগোষ্ঠীর আর্থ-সামাজিক জীবনমান, মানবাধিকার, মর্যাদা উন্নয়নের লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে হরিজন ছাত্র ঐক্য পরিষদ কাজ করে যাচ্ছে। দেশের অর্ধশত বছর পার হলেও হরিজন গোষ্ঠী পিছিয়ে রয়েছে। বৃহৎ একটি জনগোষ্ঠী এখনো অন্যদের থেকে পিছিয়ে রয়েছে।

প্রধানমন্ত্রী এ গোষ্ঠীকে এগিয়ে নিতে জাতীয় বাজেটে বরাদ্দ দিয়েছেন। পরিচ্ছন্নতাকর্মী পদে জাত হরিজনদের ৮০ শতাংশ কোটা বরাদ্দ দিয়েছেন। সেফটি নেট কর্মসূচিতে হরিজনদের জন্য সুযোগ করে দিয়েছেন। আমাদের আবাসনের জন্য নির্দেশনা দিয়েছেন। আমাদের শিক্ষিত শিক্ষার্থীদের ভর্তিতে কোটা ও চাকরিতে কোটা তৈরির নির্দেশনা দিলেও কোনো কিছুই বাস্তবায়ন করা হয়নি।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, সিটি করপোরেশন ও পৌরসভার প্রথম কর্মচারী হলেও হরিজনের স্থায়ী নিয়োগ দেয়া হয়নি। তুচ্ছ কারণে চাকরিচ্যুত, বেতন বৈষম্য রয়েছে। পরিচ্ছন্নতাকর্মী পদে ৮০ শতাংশ কোটার সরকারি প্রজ্ঞাপন থাকলেও নিয়োগ প্রতিষ্ঠানগুলো তা উপেক্ষা করে জাত হরিজনদের নিয়োগ বঞ্চিত করছে। নিয়োগ পরীক্ষার নামে তাদের পিছিয়ে ফেলা হচ্ছে। এসব বিষয় তুলে ধরে পাঁচ দফা দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীকে হরিজনের পক্ষ থেকে স্মারকলিপি তুলে দেয়া হবে।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, বৈষম্য বিলোপ আইন পাস, হরিজনদের জন্য নির্ধাররিত কোটা বাস্তবায়নসহ স্থায়ী নিয়োগ প্রদান, নিয়োগ পরীক্ষা বাতিল করে এ গোষ্ঠীকে স্থায়ী নিয়োগ প্রদান, স্থায়ী আবাসন ব্যবস্থা ও হরিজনদের সন্তানদের শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি ও চাকরির সুযোগ দেয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথি বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর শহিদুল আলম ভূইয়া বলেন, এখনো সমাজে হরিজন জনগোষ্ঠী পিছিয়ে রয়েছে। তাদের এগিয়ে যেতে অনেক দূর যেতে হবে। হরিজন পরিষদের মাধ্যমে সচেতনতা তৈরি করা হচ্ছে। হরিজনদের পাশে দাঁড়িয়ে এ গোষ্ঠীকে এগিয়ে নিতে নেয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে হরিজন গোষ্ঠীর সন্তানদের মধ্যে ২০২০ সালের এসএসসি ও এইচএসসি পাস ২৯ জন কৃতি শিক্ষার্থীর হাতে ক্রেস্ট তুলে দেয়া হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব নির্মল চন্দ্র দাস, এনজিওকর্মী হিরা, হরিজন নেতৃবৃন্দ, সংবর্ধিত শিক্ষার্থী প্রমুখ।

ঢাকা, ২১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।