বাংলাদেশে করোনায় ক্ষতিগ্রস্ত ৪ কোটির বেশি শিক্ষার্থী


Published: 2021-08-25 14:20:50 BdST, Updated: 2021-10-21 10:57:56 BdST

লাইভ প্রতিবেদক: করোনা মহামারীর কারণে দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাক-প্রাথমিক থেকে উচ্চশিক্ষার স্তর পর্যন্ত বাংলাদেশে ৪ কোটিরও বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে। মঙ্গলবার (২৪ আগস্ট) জাতিসংঘের শিশু তহবিলের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ইউনিসেফের মতে, শিশুরা যত বেশি সময় স্কুলের বাইরে থাকবে; সহিংসতা, শিশুশ্রম এবং বাল্যবিবাহের মতো বিষয়গুলোর জন্য তাদের স্কুলে ফিরে আসার সম্ভাবনাও তত কমে যাবে।

ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি তোমু হজুমি বলেন, “স্কুল বন্ধ থাকায় এবং ব্যক্তিগত শিক্ষাদান কার্যক্রমের অভাবে শিশুদের পড়াশোনাই শুধু ক্ষতিগ্রস্ত হচ্ছে না, বরং তাদের স্বাস্থ্য, সুরক্ষা এবং মনো-সামাজিক সুস্থতাও ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছে।”

ইউনিসেফ প্রতিনিধি আরও বলেন, প্রান্তিক শিশুরা এক্ষেত্রে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে, এবং এ কারণে ভবিষ্যতে তারা আরও দারিদ্র্য ও অসমতার শিকার হবে।

“এটা খুবই গুরুত্বপূর্ণ যে আমরা নিরাপদভাবে স্কুল খোলার বিষয়টিকে প্রাধান্য দেই এবং শিক্ষাখাতে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়ার জন্য বিনিয়োগ করি। আমাদের আজকের সিদ্ধান্ত এই শিশুদের পুরো জীবনের উপর প্রভাব ফেলবে,” তিনি যোগ করেন।

প্রশমন ব্যবস্থা না নেওয়া হলে এই পুরো প্রজন্মের শিক্ষার্থীদের জন্য ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৮৫ লাখ কোটি টাকা) উপার্জন ক্ষতি হবে বলে অনুমান করছে বিশ্বব্যাংক।

বিদ্যমান প্রমাণাদি বলছে, শিক্ষাখাতের ক্ষতি পুষাতে দ্রুত ব্যবস্থা নিলে সেটি বেশি কার্যকর হয়, এবং এক্ষেত্রে খরচও কম হয়। এছাড়া শিক্ষাখাতে বিনিয়োগ অর্থনৈতিক পুনরুদ্ধার, বৃদ্ধি এবং সমৃদ্ধিতে সাহায্য করে।

এই পরিস্থিতিতে ইউনিসেফ বিশ্বব্যাপী সকল রাষ্ট্রকে যত তাড়াতাড়ি সম্ভব স্কুলগুলোকে পুনরায় চালু করার এবং শিক্ষাখাতে হয়ে যাওয়া ক্ষতি পুষাতে শিক্ষার্থীদের জন্য পুনর্বাসন প্রক্রিয়া হাতে নেওয়ার আহ্বান জানিয়েছে।

ঢাকা, ২৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।