ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের এডুকেশন-ইউএসএ একাডেমি কানেক্টস প্রোগ্রাম


Published: 2021-05-11 17:12:52 BdST, Updated: 2021-06-22 16:57:21 BdST

লাইভ প্রতিবেদক: বিমান চলাচল, মহাকাশ বিদ্যা ও STEM বিষয়ক বিভিন্ন কার্যক্রম-সমৃদ্ধ বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সাতটি কলেজ ও বিশ্ববিদ্যালয় বিশ্বের বিভিন্ন দেশের ১৫ থেকে ১৭ বছর বয়সীদের (কিছু স্কুল ১৫-১৮ বছর বয়সীদের গ্রহণ করে) অংশগ্রহণের জন্য তিন থেকে ছয় সপ্তাহব্যাপী কলেজপূর্ব শিক্ষামূলক কার্যক্রম আয়োজন করছে। আবেদনের সময়সীমা ২৪ মে থেকে ৫ জুলাই পর্যন্ত।

মঙ্গলবার দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে- এই কার্যক্রমের উদ্দেশ্য হলো ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে অধ্যয়নের ক্ষেত্রে ভালো অবস্থানে আছে এমন বিদেশী উচ্চ বিদ্যালয়ের উচ্চ যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের প্রস্তুত করা। এ কার্যক্রমের মাধ্যমে ইংরেজি ভাষা প্রশিক্ষণের পাশাপাশি স্নাতকপূর্ব শিক্ষার্থী হিসেবে যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাফল্য অর্জনের জন্য প্রয়োজনীয় দক্ষতা উন্নয়ন ত্বরান্বিত হবে। এডুকেশন-ইউএসএ একাডেমি কার্যক্রম আয়োজনকারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের নিজ নিজ কার্যক্রমের তারিখ, ব্যয়, আবেদনের প্রক্রিয়া ও সময়সীমা এবং ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়ন পদ্ধতি নির্ধারণ করে থাকে।

শিক্ষার্থীদেরকে সরাসরি তাদের পছন্দের প্রতিষ্ঠানে আবেদন করতে হবে এবং সরাসরি কার্যক্রমের ফিস পরিশোধ করতে হবে। এ কার্যক্রমে প্রতিটি শিক্ষা-প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত শিক্ষার্থীদের মাথাপিছু ব্যয় সর্বোচ্চ ৪৫০ ডলার যার মধ্যে রয়েছে ভার্চুয়াল মাধ্যমে পাঠদান ও প্রয়োজনীয় শিক্ষা উপকরণের ব্যয়। শিক্ষার্থীদের অবশ্যই কম্পিউটার ও স্থিতিশীল ইন্টারনেট সংযোগ সুবিধা থাকতে হবে। শিক্ষার্থীদেরকে মোবাইল ফোনের মাধ্যমে কার্যক্রমে অংশগ্রহণে নিরুৎসাহিত করা হচ্ছে।

২০২১ সালের গ্রীষ্মকালে যুক্তরাষ্ট্রের যেসব ক্যাম্পাস ভার্চুয়াল মাধ্যমে এডুকেশন-ইউএসএ একাডেমি কানেক্টস কার্যক্রমের অধিবেশন আয়োজন করবে তাদের বিস্তারিত জেনে নিতে পারেন ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।

প্রসঙ্গত, এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি কানেক্টস বিদেশী শিক্ষার্থীদের জন্য পরিচালিত ক্যাম্পাসভিত্তিক কলেজ প্রস্তুতি কার্যক্রম যা এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি’র একটি ভার্চুয়াল কার্যক্রম মডেল। স্বল্পমেয়াদী এই একাডেমিক বিকাশ কার্যক্রমে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় যোগাযোগের ক্ষেত্রে মধ্যম বা উচ্চ পারদর্শিতা থাকতে হবে।

কার্যক্রমে অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের প্রতিটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য আগামী ২৪ মে থেকে ০৫ জুলাই ২০২১ পর্যন্ত পৃথক সময়সীমা রয়েছে। কিছু আয়োজক শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তি প্রদান করে, তবে আর্থিক সহায়তার জন্য আবেদনকারীকে ভিন্ন সময়সীমা মেনে আবেদন করতে হবে। এ ধরনের প্রতিটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট এবং প্রতিটি স্কুলের আবেদন ও শেষ তারিখ সংক্রান্ত শর্তাবলী ভালোভাবে খেয়াল করুন। এছাড়াও এডুকেশন-ইউএসএ অ্যাকাডেমি’র ওয়েবসাইটে এ বিষয়ে আরও তথ্য পাওয়া যাবে: http://www.edusaacademy.org.

ঢাকা, ১১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।