সিনোফার্মের টিকায় অগ্রাধিকার চায় চীনে অধ্যয়নরত শিক্ষার্থীরা


Published: 2021-06-21 18:37:32 BdST, Updated: 2021-07-27 20:22:25 BdST

লাইভ প্রতিবেদক: চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা অগ্রাধিকারভিত্তিতে সিনোফার্মের টিকা দেওয়ার দাবি জানিয়েছে। সেই সাথে চীনে উৎপাদিত ভ্যাকসিন না নিলে দেশটিতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বলেও জানিয়েছেন তারা।

সোমবার (২১ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানান শিক্ষার্থীরা।

মানববন্ধনে চীনে অধ্যয়নরত শিক্ষার্থীরা দাবি করেন, সরকার একসময় বাংলাদেশে আটকে পড়া শিক্ষার্থীদের চীনে উৎপাদিত ভ্যাকসিন দেয়ার কথা বললেও এখন তাদের অগ্রাধিকার তালিকায় রাখা হয়নি। ফলে দেড় বছরের বেশি সময় ধরে আটকে থাকার পরও তাদের চীনে যাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ সময় জরুরিভিত্তিতে চীনে অধ্যয়্নরত বাংলাদেশি শিক্ষার্থীদের টিকার আওতায় নিয়ে আনার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন তারা।

চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা বলছেন, তাদেরকে অগ্রাধিকার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। কেন বাদ দেয়া হয়েছে তা জানতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরে একাধিকবার যোগাযোগ করলেও তারা কোনো সদুত্তর দিতে পারেননি।

শিক্ষার্থীরা জানান, বর্তমানে চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চাইনিজ ল্যাংগুয়েজ, প্রকৌশল, এমবিবিএস ও গবেষণার বিভিন্ন বিষয়ে ১০ হাজারের বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে। একজন প্রকৌশল শিক্ষার্থীর জন্য তাত্ত্বিক পাঠদানের পাশাপাশি ল্যাবরেটরির কাজ, ব্যাবহারিক কাজ খুবই গুরুত্বপূর্ণ, যা শুধুমাত্র অনলাইনে দায়সারাভাবে দেওয়া হচ্ছে, যেটা আমাদের শেখার জন্য উপযুক্ত নয়। এতে করে আমাদের দেশ ক্ষতিগ্রস্ত হবে, দেশে‌ শিক্ষিত বেকার তৈরি হবে।

মানববন্ধনে বাংলাদেশি ‘স্টুডেন্টস ইন চায়না’র সমন্বয়ক ফজলে রাব্বী বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়লে প্রায় ৫ হাজার শিক্ষার্থী চীন থেকে দেশে ফিরে আসে। কিন্তু দেড় বছর কেটে গেলেও আজ পর্যন্ত আমাদের ফিরে যাওয়া হয়নি এবং আমাদের ফিরে যাওয়ার জন্য কোনো পদক্ষেপও নেয়া হয়নি।’

পরে মানববন্ধন থেকে তিন দফা দাবি তুলে ধরে বলা হয়,
১. চীনে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে হবে।

২. চীনে যেতে ইচ্ছুক বাংলাদেশি নাগরিকদের ভিসা (সাত মাস ধরে এটি বন্ধ আছে) পুনরায় চালু করতে হবে।

৩. পাশাপাশি চীনা দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে বাংলাদেশি শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারের মধ্যেই ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে।

ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।