বিশ্ব র‌্যাংকিংয়ে স্থান পেতে বিশ্ববিদ্যালয়গুলোকে ওবিই বাস্তবায়নের আহ্বান


Published: 2021-09-01 15:15:07 BdST, Updated: 2021-10-26 16:55:04 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করা ও বিশ্ব র‌্যাংকিং-এ দেশের বিশ্ববিদ্যালয়ের স্থান পেতে করণীয় বিষয়গুলো নিয়ে কাজ করছে ইউজিসি। এ লক্ষ্য পূরণে বিশ্ববিদ্যালয়সমূহে আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, ওবিই সফলভাবে বাস্তবায়ন করা গেলে উচ্চশিক্ষা ও গবেষণায় দেশ এগিয়ে যাবে এবং বিশ্ব র‌্যাংকিং-এ বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত স্থান অর্জন করা সম্ভব হবে। উন্নত সমাজ বিনির্মাণে গুণগত ও জীবনমুখী শিক্ষার কোন বিকল্প নেই। ওবিই এলক্ষ্য অর্জনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে তিনি দৃঢ় বিশ্বাস করেন।

ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ আয়োজিত ‘আউটকাম বেইজড এডুকেশন বাস্তবায়ন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে ইউজিসি চেয়ারম্যান আজ বুধবার এ কথা বলেন।

কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ- এর সভাপতিত্বে কর্মশালায় ঢাকা বিশ্ববদ্যিলয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মনোনীত শিক্ষকগণ অংশগ্রহণ করেন। কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

কর্মশালায় ইউজিসি’র এসপিকিউএ পরিচালক ড. ফখরুল ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। এসপিকিউএ বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিক- এর সঞ্চালনায় অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীনসহ কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ যুক্ত ছিলেন।

কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়সমূহকে ওবিই অনুসরণ করে কারিকুলাম প্রণয়নে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এটি বাস্তবায়ন করা গেলে কারিকুলামে ব্যাপক পরিবর্তন আসবে। গ্রাজুয়েটরা চাকরি উপযোগী দক্ষতা অর্জনের মাধ্যমে প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের মেধার স্বাক্ষর রাখতে পারবে।

তিনি আরো বলেন, উচ্চশিক্ষায় কাঠামোগত পরিবর্তন দরকার। শিক্ষার পুরাতন ধারা থেকে বেরিয়ে আসতে হলে শিক্ষকদের পেশাগত জ্ঞান বৃদ্ধি ও মনোজগতে পরিবর্তন করা প্রয়োজন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

সভাপতির ভাষণে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের তরুণ প্রজন্মকে কর্মক্ষেত্রের উপযোগী করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ বেশ পিছিয়ে রয়েছে। তিনি স্ট্র্যাটেজিক লিডারশিপ, ক্যারিয়ার সচেতনতা বিষয়গুলো কারিকুলামে যুক্ত করার পরামর্শ দেন।

ঢাকা, ০১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।