Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘সরকার ভোটাধিকার কেড়ে নিয়ে জনগণকে প্রজায় পরিণত করেছে’

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ২০:২৮

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি

লাইভ প্রতিবেদক: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, বর্তমান সরকার উন্নয়নের নামে তাদের কাছের লোকদের উন্নয়ন করেছে। আমাদের যারা খাবারের জোগান দেন, দেশের অর্থনীতি সচল রাখেন সেই কৃষক শ্রমিকদের উন্নয়ন হয়নি। উন্নয়নের নাম করে সরকার ভোটাধিকার কেড়ে নিয়ে জনগণকে প্রজায় পরিণত করেছে। শনিবার রংপুর শহরের সেন্ট্রাল রোড ঈদগাহ মাঠে ‘বাংলাদেশ কৃষক মজুর সংহতি’র প্রথম কেন্দ্রীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘সারাদেশের সব মানুষের স্বার্থকে যদি প্রতিনিধিত্ব করতে হয় তাহলে দেশে গণতান্ত্রিক ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। দেশে গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠায় ছাত্র-কৃষক-শ্রমিক-জনতার ঐক্যবদ্ধ লড়াই গড়ে তুলে ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর নিশ্চিত করতে হবে।’

বাংলাদেশ কৃষক মজুর সংহতি’র প্রথম কেন্দ্রীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জোনায়েদ সাকি
কৃষি মূল্য কমিশন গঠন, কৃষিপণ্যের লাভজনক দামসহ ১৭ দফা দাবিতে ‘বাংলাদেশ কৃষক মজুর সংহতি’র এ সম্মেলনে সভাপতিত্ব করেন দলটির কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ।

সমাবেশের সভাপতির বক্তব্যে দেওয়ান আব্দুর রশিদ নিলু বলেন, উৎপাদক কৃষকরা ফসলের ন্যায্য দাম পান না, এমন কি উৎপাদন খরচও ওঠে না। অথচ ফরিয়া-সিন্ডিকেট ব্যবসায়ীগোষ্ঠী এই ফসলই এমন দামে বাজারে বিক্রি করে যাতে সংখ্যাগরিষ্ঠ মানুষের জীবনে নাভিশ্বাস ওঠে। সরকার এর কোন নিয়ন্ত্রণ করে না, কেননা সরকার নিজেই এর ভাগ বাটোয়ারার অংশীদার। পুরো বাজার ব্যবস্থায় কৃষকের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা না হলে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের কোন মুক্তি আসবে না।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া ও দীপক রায়, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈকত আরিফসহ বিভিন্ন সাংগঠনিক ইউনিটের নেতারা। এর আগে সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ কৃষক মজুর সংহতি কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা নাজার আহমেদ।

ঢাকা, ১৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ