বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্ত রয়েছে, তবে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনিযে ভাবে চলবে স্কুল, কলেজ, মাদরাসা, মেডিকেল ও বিশ্বদ্যিালয়ের ক্লাস


Published: 2021-09-04 16:37:23 BdST, Updated: 2021-10-16 06:07:20 BdST

লাইভ প্রতিবেদক: দীর্ঘ এক বছর পাঁচ মাস ২৪ দিন বন্ধের পর খুলতে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। একারণে মানতে হবে নানান নিয়ম নীতি। থাকতে হবে সতর্ক। মানতে হবে স্বাস্থ্যবিধি। বিশেষ করে স্কুল, কলেজ, মাদরাসা, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রধান ও সংশ্লিস্টদের কঠোর ভাবে স্বাস্থ্যবিধি বাস্তবায়নের দিকে নজর রাখতে হবে। বন্ধ রাখতে হবে কোলাকুলি ও আলিঙ্গন। এদিকে সারাদেশে ধুয়া মোছার কাজ চলছে। সংশ্লিস্টরা সারাদিন একাজই করছেন বলে জানাগেছে। দীর্ঘ ছুটির পর মন্ত্রীর ঘোষণা পেয়েই পরিচ্ছন্নতা অভিযানে নেমেছেন তারা।

দীর্ঘ ৫৪৩ দিন বন্ধের পর আবারো মেতে উঠবে দেশের সকল স্কুল-কলেজ এবং মাদ্রাসার ক্যাম্পাস। এরই একদিন পর খুলতে যাচ্ছে মেডিকেল কলেজগুলোও। শিক্ষার্থীদের কোলাহলে ক্যাম্পাস মুখরিত হয়ে উঠবে। অন্যদিকে ১৫ অক্টোবরের পর বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্ত রয়েছে, তবে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি। যদিও বিষয়টি এখনও ঝুলছে।

করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত নিতে গত বৃহস্পতিবার বৈঠকে বসেছিলো। তারা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে মতামত দিয়েছেন। পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিস্থিতি তৈরি হয়েছে। কারণ, করোনা সংক্রমণের হার অনেকটাই কমে এসেছে। টিকাও দেয়া হচ্ছে। আমরাও মানসিকভাবে প্রস্তুতি নিয়ে আছি।

অন্যদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি স্কুল-কলেজ খোলার বিষয়ে বলেছেন, আগামী ১২ সেপ্টম্বর থেকেই সকল শিক্ষাপ্রতিষ্ঠান তথা প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদরাসা খুলে দিতে পারব। স্কুল-কলেজগুলো খোলার জন্য আমরা আগেই প্রস্তুতি গ্রহণ করেছি।

এদিকে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে খুলছে সকল মেডিকেল কলেজ, মেডিক্যাল ইন্সটিটিউট ও নার্সিং ইন্সটিটিউট। তবে ক্লাস হবে ধাপে ধাপে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজ পর্যায়ে প্রাথমিকভাবে প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হবে। মডার্না এবং ফাইজার শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

এভাবেই হবে কলেজের ক্লাস

 

তাছাড়া বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, আগামী ১৫ অক্টোবর থেকে দেশের বিশ্ববিদ্যালয়গুলো খুলছে। সেপ্টেম্বর মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক ও শিক্ষার্থীদের টিকাদান সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

এদিকে স্কুল-কলেজ ও মাদরাসা খুললেও পুরোদমে ক্লাসে যাবে না শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হলেও শুরুতে সব শ্রেণির ক্লাস হবে না। ধাপে ধাপে বিভিন্ন শ্রেণির ক্লাস হবে। প্রথমে বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং আগামী বছরের পরীক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। বাকি শ্রেণির ক্লাস শুরুতে একদিন করে হবে। পরে অবস্থা বুঝে ধীরে ধীরে বাড়ানো হবে। একই সঙ্গে চলবে অনলাইন ও টেলিভিশন ক্লাস।

তিনটি নির্দেশনা স্কুল-কলেজ ও মাদরাসা খোলার পর মানতে হবে । সে অনুযায়ী প্রস্তুতিও শুরু করেছে প্রতিষ্ঠানগুলো। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শ্রেণিকক্ষে বেঞ্চ সাজাতে হবে তিন ফুট দূরত্ব বজায় রেখে। পাঁচ ফুটের কম দৈর্ঘ্যের বেঞ্চে একজন শিক্ষার্থী বসা এবং পাঁচ ফুটের বেশি দৈর্ঘ্যের বেঞ্চে দুজন শিক্ষার্থী স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করাতে হবে। এছাড়াও শ্রেণিকক্ষে সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। একই নিয়মে মেডিকেল কলেজ, মেডিক্যাল ইন্সটিটিউট ও নার্সিং ইন্সটিটিউট এবং বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়ার ব্যাপারে বাবছে সরকার। একটি নির্দেশনা ২/৩দিনের মধ্যেই সংশ্লিস্টদের জানিয়ে দেয়া হবে বলেও তথ্য মিলেছে।

ঢাকা, ০৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।