ব্র্যাক ইউনিভার্সিটি: ‘উদ্যমী আমি-ভেনচার মায়েস্ট্রাস’


Published: 2021-09-20 19:49:33 BdST, Updated: 2021-10-22 19:07:07 BdST

লাইভ প্রতিবেদক: ''উদ্যমী আমি-ভেনচার মায়েস্ট্রাস'' শীর্ষক প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম চালু করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। ব্র্যাক বিজনেস স্কুলের রিসার্চ অ্যান্ড প্রফেশনাল ডেভেলপমেন্ট সেন্টারের (আরপিডিসি) এই প্রোগ্রামের লক্ষ্য ব্যবসা ও উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন এবং লৈঙ্গিক সমতা অর্জন। এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এই প্রোগ্রামের যাত্রা শুরু হয়। প্রোগ্রামটি নারী নেতৃত্বাধীন উদ্যোগসমূহে অনুপ্রেরণা ও জ্ঞানের আদান-প্রদানের লক্ষ্যে কার্যকরী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে উদ্যোক্তাদের সহায়তা করবে।

গ্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক বিজনেস স্কুল (বিবিএস) এর ডিন প্রফেসর সাং হুন লি, ইউ এস অ্যাম্বাসি ইন ঢাকা এর কালচারাল অ্যাফেয়ার্স অফিসার শার্লিনা হুসাইন-মরগান, পারসোনা-এর ম্যানেজিং ডিরেক্টর কানিজ আলমাস খান, ইউএনডিপির ইয়ুথ সোশ্যাল এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন কনসালটেন্ট ডিন-লং ফাম এবং ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (সিইডি) এর ডিরেক্টর আফসানা চৌধুরী।

ব্র্যাক বিজনেস স্কুলের ডিন প্রফেসর সাং হুন লি বলেন, ‘একটি জাতিকে পিছিয়ে দিতে নারীদের পরাধীন রাখাই যথেষ্ট। বাংলাদেশ এখন অর্থনৈতিক উন্নয়নের মডেল হয়ে উঠেছে, তবে লিঙ্গ বৈষম্য রয়ে গেছে। নারীদের বাইরে কাজ করতে না দেওয়া, অর্থনৈতিক ক্ষমতায়ন ও আর্থিক সিদ্ধান্ত গ্রহণের সুযোগের অভাব রয়ে গেছে। কেবল বাংলাদেশে নয় এটি বৈশ্বিক সমস্যা।’ এই প্রোগ্রাম নিয়ে শার্লিনা হুসাইন-মরগান বলেন, ‘বুট ক্যাম্পের শেষে আপনাদের মধ্যে তিনজন অদূর ভবিষ্যতে বাংলাদেশের শিল্পোদ্যোগ কেমন হতে পারে সেটি দেখার সুযোগ পাবেন।’

পারসোনা’র উদ্যোক্তা ও পরিচালক কানিজ আলমাস জানান, যারা উদ্যোক্তা তাঁরা সাহসী। তিনি তাঁদের আকাঙ্খাশক্তি নিয়ে লক্ষ্যের এগিয়ে যাওয়ার পরামর্শ দেন। ইউএনডিপির ইয়ুথ সোশ্যাল এন্টারপ্রেনারশিপ অ্যান্ড ইনোভেশন কনসালটেন্ট ডিন-লং ফাম বলেন, ‘এই প্রোগ্রামের শেষে আপনারা আপনাদের পরিবার, সমাজের কাছে ফিরে যা শিখলেন সেটা নারী উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিন।’

ঢাকা, ২০ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।