এনএসইউ এর নবাগত শিক্ষার্থীদের ''ফল'' সেমিস্টারের ওরিয়েন্টেশন সম্পন্ন


Published: 2021-10-04 17:24:34 BdST, Updated: 2021-11-28 06:24:21 BdST

এনএসই্উ লাইভ: বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির ফল সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। আজ ০৪ অক্টোবর তা অনুষ্ঠিত হয়। উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে ভার্চুয়াল ভাবে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা।

এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে সতেরশ এর অধিক শিক্ষার্থী এবং সেই সাথে ভালো ফলাফলের জন্য প্রায় চারশত শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয় । ভার্চুয়াল ওরিয়েন্টেশন নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেইজ এ সরাসরি সম্প্রচার করা হয়। এঅনুষ্ঠানে শিক্ষার্থীরা
ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করে এবং অতিথিরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে উপস্থিত ছিলেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, এম.পি। তিনি উপস্থিত থাকতে না পারায় লিখিত বক্তব্য পাঠান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম
উদ্দিন আহমেদ। ওরিয়েন্টেশন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) ইমেরিটাস সায়েন্টিস্ট ড. ফেরদৌসী কাদরী।

এছাড়াও অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্যদের মধ্যে জনাব এম এ কাশেম, জনাব বেনজীর আহমেদ এবং মিজ রেহানা রহমান। প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, এম.পি এক লিখিত বক্তব্যের মাধ্যমে বলেন, আমি জানতে পারলাম যে , নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) আজ ফল ২০২১ সালের ওরিয়েন্টেশন এর আয়োজন করছে।

তিনি বলেন, আমি নিশ্চিত, কোভিড মহামারী পরিস্থিতিতে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়া এবং যদি কোন ঘাটতি থাকে তা পূরণে এটি সহায়ক হবে। এনএসইউ এর এই সময় উপযোগী উদ্যোগে আমরা সুভকামনা। শিক্ষা খাতে অমূল্য সেবা প্রদানের জন্য আমি এনএসইউকে অভিনন্দন জানাই এবং ওরিয়েন্টেশন অনুষ্ঠানের আয়োজকদের এবং অংশগ্রহণকারীদের জন্য আমার গভীর ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

ওরিয়েন্টেশন বক্তা ড. ফেরদৌসী কাদরী বলেন, আমি যদি শিক্ষার্থীদের সামনে থাকতে পারতাম তা হলে আমার হৃদয় থেকে কথা বলার শক্তি আরও বেড়ে যেত। নাবীন শিক্ষার্থীরা তোমাদের অভিনন্দন, তোমরা তোমাদের বিশ্ববিদ্যালয়ের চার বছরের যাত্রা আজ শুরু করতে যাচ্ছ। আমি খুবই গর্বিত যে বাংলাদেশে নর্থ সাউথ ইউনিভার্সিটির মত এমন একটি বিশ্ববিদ্যালয় আছে।

আমি আমার শিক্ষার্থী এবং গবেষকদের একটি উদ্ধৃতি সব সময় বলি & quot; খুঁজন এবং আপনি পাবেন "। কিছু পাওয়ার জন্য কিছু চাইতে হবে, যদি তুমি কিছু না চাও তা হলে তুমি জানতেই পারবেন না যে তোমার জন্য কি সুযোগ অপেক্ষা করছে। জীবনে বিশৃঙ্খল হওয়া যাবে না। সুতরাং তোমাদের প্রথম থেকেই একটি দৃড় সংকল্প থাকতে হবে, এটি একটি নবেল প্রাইজ এর মত বড় কিছু হতে হবে এমন কোন কথা নাই , আমি যে র‌্যামন ম্যাগসেসে পুরস্কার পেয়েছি সে সম্পর্কে আমি জানতামও না।

আমি শুধু যে কাজটি করেছি সেটি ভাল ভাবে করেছি। আমি মনে করি আমাদের জীবনের প্রতি সেকেন্ডে প্রতি মিনিটে আমাদের জন্য অনেক সুযোগ অপেক্ষা করে। যখন তোমরা এনএসইউতে পা রাখবে, যখন তোমরা চারপাশে তাকাবা তখন এমন কিছু জিনিস দেখবে যা তোমাদের জীবন বদলে দিতে পারে। তোমাদের সবসময় একটি স্বপ্ন থাকতে হবে এবং সেই লক্ষ্যে কাজ করতে হবে।

আমি জেনে আনন্দিত যে, এনএসইউ সর্বশেষ কিউএস এমপ্লয়বিলিটি রাঙ্কিংস ২০২২ -এ বিশ্বের শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে। তরুণ শিক্ষার্থীরা, অন্যরা কী করছে তা দেখার চেষ্টা কর, চারপাশে কী ঘটছে তা জানার চেষ্টা কর, বাংলাদেশের উন্নয়ন কি ভাবে করা যায় তা জানার চেষ্টা কর, এটি তোমাদের জীবনে অনেক কিছু অর্জন করতে
সাহায্য করবে। আমার মনে হয় না আমি কিছু করতে পারতাম, যদি এটা আমার দেশ না হতো, আমি আমাদের দেশের সমস্যাগুলো দেখেছি এবং তার সমাধান করতে চেষ্টা করেছি।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব আজিম উদ্দিন আহমেদ বলেন, এনএসইউ এর উদ্দেশ্য হল জ্ঞানের অগ্রগতি সাধন করা, যা একটি নিরাপদ এবং আরামদায়ক শিক্ষার পরিবেশ ব্যতীত সম্ভব নয়। সে লক্ষ্যেই এনএসইউ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের শৃঙ্খলা বোধ তৈরিতে বদ্ধপরিকর।

গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‌্যাঙ্কিংয়ে ২০২২ এ এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে এবং সব ধরনের র‌্যাংকিং এ বাংলাদেশের ১ নম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান লাভ করেছে। আমি মনে করি খুব অল্প সময়ের মধ্যেই আমরা এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিতে পারব। এসময় এনএসইউ এর উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানান।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা সবথেকে জ্ঞানী ও দক্ষ শিক্ষকদের কাছ থেকে শিখতে চায়, আমি তোমাদের নিশ্চিত করে বলতে পারি, এনএসইউ সবচেয়ে যোগ্য এবং সবচেয়ে যত্নশীল আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা প্রদান করে।

এনএসইউ প্রোগ্রামগুলো জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। সমস্ত র‌্যাংকিং এ এনএসইউ শীর্ষে রয়েছে। আমাদের বিজনেস স্কুল কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ বিজনেস স্কুলগুলির তালিকায় ৩৫১-৪০০ মধ্যে রয়েছি। আমরা অনেক নামী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে গবেষণা করি। শিক্ষার্থীরা একটি ভাল চাকরির জন্য একটি বিশ্ববিদ্যালয়ে আসে, এনএসইউর স্নাতকরা ১০০ ভাগই চাকুরির বাজারে ভাল অবস্থানে রয়েছে।

তিনি আরও বলেন, গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‌্যাঙ্কিংয়ে ২০২২ এ এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে। ভার্চুয়াল ওরিয়েন্টেশন এ অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, চার অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ। এছাড়াও ভার্চুয়াল ওরিয়েন্টেশটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা, ৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।