Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'দেশের উন্নয়নের প্রয়োজনে দক্ষ জনশক্তি গড়ে তোলা অত্যাবশ্যক'

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৩:৩৪

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

লাইভ প্রতিবেদক: দেশের উন্নয়নের প্রয়োজনে দক্ষ জনশক্তি গড়ে তোলা অত্যাবশ্যক বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার (২০ মার্চ) ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি ও আচার্যের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ব্যবস্থার সব পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে হবে। উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাঠামোগত ও শিক্ষা কার্যক্রমে গুণগত উন্নয়ন সাধিত হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ উচ্চ শিক্ষার ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে।

তিনি বলেন, ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে ব্র্যাক ইউনিভার্সিটি মানসম্পন্ন শিক্ষাদানের মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করে আসছে। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ বাংলাদেশ এবং বিশ্বের জন্য যোগ্য নেতৃত্ব তৈরি করতে একটি বিশ্ববিদ্যালয় তৈরি করতে চেয়েছিলেন। তার সেই স্বপ্ন বাস্তবায়ন করতে আপনাদের সবাইকে দেশ ও মানুষের কল্যাণে নিজেদের নিয়োজিত করতে হবে।

উচ্চশিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, ‘স্মার্ট শিক্ষায় স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’- এ প্রত্যয়কে সামনে নিয়ে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। আমরা চাই দেশের সব পর্যায়ের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করতে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে আমরা শিক্ষা ব্যবস্থায় রূপান্তরের কথা বলছি। পরিবর্তনশীল বিশ্বের শ্রম বাজারের চাহিদা অনুযায়ী শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।

মন্ত্রী বলেন, যেভাবে পৃথিবী দ্রুত পরিবর্তন হচ্ছে তাতে আজ যে ডিগ্রি অর্জন করে যাচ্ছেন পাঁচবছর পর তা আর প্রয়োজন নাও হতে পারে। সেজন্য রি-স্কিল করতে হবে, আপস্কিল করতে হবে।

সমাবর্তনে ব্র্যাক ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন তামারা হাসান আবেদ উপস্থিত ছিলেন। সমাবর্তন বক্তা ছিলেন ওমর ইশরাক। সমাবর্তনে ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য, উপ-উপাচার্য এবং বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ