অনলাইন অ্যাক্টিভিস্ট মুশতাকের মৃত্যুতে জাবিতে বিক্ষোভ


Published: 2021-02-27 21:48:25 BdST, Updated: 2021-05-16 15:00:11 BdST

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা কারাগারে অনলাইন অ্যাক্টিভিস্ট মুশতাক আহমেদের মৃত্যু ও শাহবাগে মশাল মিছিলকারীদের আটকের পর মামলা দায়েরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের অমর একুশ ভাস্কর্যের পাদদেশ থেকে মিছিলটি বের হয়ে কয়েকটি সড়ক ঘুরে শহীদ মিনারের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সুদীপ্ত দের সঞ্চালনায় সমাবেশে বক্তারা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হয়।

জাবি ছাত্র ইউনিয়ন সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, ‘কয়েকটি ফেসবুক স্ট্যাটাসের কারণে লেখক মুশতাক দশমাস কারাগারে থেকে মারা গেছেন। এই অন্যায়ের প্রতিবাদ করায় শাহবাগে পুলিশ হামলা করে কয়েকজনকে গ্রেফতার করে মিথ্যা ও বানোয়াট এজাহারে মামলা করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে এ আইনের আওতায় সকল মামলা প্রত্যাহার করে গ্রেফতার সবাইকে মুক্তি দিতে হবে।’ জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি দীপঙ্কর চক্রবর্তী বলেন, ‘আজ গণতান্ত্রিক দেশে আমরা মতপ্রকাশ করতে পারছি না।

মতপ্রকাশের কারণে পুলিশি রাষ্ট্র তাদের কায়দায় গ্রেফতার ও হত্যা করছে। আবার এসবের বিরুদ্ধে কথা বললেও পুলিশি নির্যাতন চালানো হচ্ছে। তাই রাষ্ট্রযন্ত্রকে পুনঃনির্মাণ করতে হবে।’ এই আইন চলতে পারেনা।

ওই সমাবেশে আরও বক্তব্য রাখেন, নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইয়াসির আরাফাত বর্ণসহ ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।