পেছাচ্ছে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা


Published: 2021-06-10 17:47:33 BdST, Updated: 2021-06-18 17:57:50 BdST

লাইভ প্রতিবেদক: বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে না আসায় ২০২০-২১ শিক্ষাবর্ষে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। আগামী ১৯ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে না।

বৃহস্পতিবার (১০ জুন) গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

এ বিষয়ে তিনি জানান, দেশে চলমান করোনা সংক্রমণ পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। এমন পরিস্থিতির মধ্যে দিয়ে পরীক্ষা নিলে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকেই যায়। তাই পরীক্ষা পেছানো ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। দুই-একদিনের মধ্যে এই বিষয়ে আলোচনা করে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

ভিসি আরও বলেন, লকডাউন শেষ হওয়ার পরবর্তী ১০ দিন গুচ্ছে প্রাথমিক আবেদন করার সুযোগ থাকবে। আগামী ১৬ জুন পর্যন্ত লকডাউন আছে। সে অনুযায়ী আগামী ২৬ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এরপর আবেদন যাচাই-বাছাইয়ের কাজ করতে। প্রাথমিক আবেদনের রেজাল্ট প্রকাশের পর চূড়ান্ত আবেদন শুরু হবে। যা করতে অনেক সময় প্রয়োজন। এসব কিছু বিবেচনায় পরীক্ষা পেছানো হবে। আগামী শুক্রবার সভা করে পরীক্ষা স্থগিতের কথা ঘোষণা করা হবে।

উল্লেখ্য, এবার প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। গত শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষির প্রাধান্য থাকা বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা শুরু করেছিল। গুচ্ছভিত্তিক পরীক্ষার মাধ্যমে একজন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী নিজ নিজ বিভাগে একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা ও আসন অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

ঢাকা, ১০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।