দু-এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় খুলবে, জিপিএ’র ভিত্তিতে ভর্তি সম্ভব নয়


Published: 2021-07-30 17:33:41 BdST, Updated: 2021-09-27 16:07:58 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেছেন, আমরা এখন বিশ্ববিদ্যালয় খোল্র মুহূর্তে রয়েছি। এখন শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন দেয়া হচ্ছে। সরকার ছাত্র-ছাত্রীদের ভ্যাকসিন দিতে কাজ করে যাচ্ছে।

আগামী দুই-এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলার ব্যবস্থা করা হবে। সম্প্রতি গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। ইউজিসি চেয়ারম্যান জানান, বিশ্ববিদ্যালয় খুলতে হলে শুধু আবাসিক হলের শিক্ষার্থীদের টিকা দিলে চলবে না। অনাবাসিক শিক্ষার্থীদেরও টিকা দিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচজনের বেঞ্চে গাদাগাদি করে ৮ জন বসে। ফলে সব শিক্ষার্থীকেই টিকার আওতায় আনতে হবে। অধ্যাপক কাজী শহীদুল্লাহ আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সবাইকে টিকা দিতে হবে। সরকারও সেদিকেই এগোচ্ছে। আমার বিশ্বাস আগামী দুই-এক মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলার ব্যবস্থা হবে। তার চেয়ে বড় বিষয় পরীক্ষা নিতে হবে। আমরা চেষ্টা করছি অনলাইনে পরীক্ষা আয়োজন করার।

শুধু জিপিএ দিয়ে সম্ভব নয়:

এদিকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, ভর্তি পরীক্ষা না নিয়ে শুধুমাত্র জিপিএ’র ভিত্তিতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি করানো সম্ভব নয়। এতে প্রকৃত মেধার মূল্যায়ন হবে না।

শিক্ষা ব্যবস্থা নিয়ে গণমাধ্যমের সাথে আলাপকালে এ কথা বলেন তিনি। ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়টি চিন্তা করে দেখতে পারে। শুধু জিপিএ দিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা সম্ভব হবে না। এতে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকরা হতাশ হবেন।

তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থীকে প্রকৃতভাবে যাচাই করা হয়। আমরা আগেও দেখেছি অনেক শিক্ষার্থী জিপিএ-৫ না পেয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে। অন্যদিকে জিপিএ-৫ পেয়েও অনেকে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়েই চান্স পায় না।

আর গত বছর তো এইচএসসি পরীক্ষাই নেয়া সম্ভব হয়নি। ফলে জিপিএর ভিত্তিতে কোনো ভাবেই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানো সম্ভব নয়।

ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।