‘সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষা বাংলাদেশের সংবিধানের অঙ্গীকার’


Published: 2021-10-17 12:54:45 BdST, Updated: 2021-12-02 21:17:27 BdST

এনইউ লাইভ: সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষা বাংলাদেশের সংবিধানের অঙ্গীকার বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজায় প্রতিমা ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় (এনইউ)।

গতকাল শনিবার রাতে (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ২১৮তম সভায় এই প্রতিবাদ জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান।

সভায় অন্যান্য বিষয় আলোচনা ও সিদ্ধান্ত গ্রহীত হয়। সিন্ডিকেট সর্বসম্মতভাবে এইরূপ হামলাকে ন্যাক্কারজনক ও নিন্দনীয় বলে অবহিত করে। একইসঙ্গে সিন্ডিকেট মনে করে, বাংলাদেশের সংবিধানের মৌল ভাবনা হচ্ছে গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ সমাজ। এ জাতীয় হামলা সেই মৌল ভাবনার বিপরীত ধারা। সুতরাং এই হামলা এবং ভাঙচুর রাষ্ট্রীয় যে ঐক্য এবং সংহতি রয়েছে সেটি বিনষ্ট করার শামিল।

অসাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের সঙ্গে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সরকারের প্রতি আহ্বান জানায়। একইসঙ্গে সিন্ডিকেট মনে করে, মুক্তিযুদ্ধের চেতনা এবং সংবিধানের যে মৌল ধারা তার আলোকে বাংলাদেশ পরিচালিত হওয়া প্রয়োজন।

ঢাকা, ১৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।