Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সমাপ্ত হয়েছে বুটেক্স ডিসি জাতীয় বিতর্ক উৎসব

প্রকাশিত: ৬ অক্টোবার ২০২২, ০৫:৩৭

বুটেক্স ডিসি জাতীয় বিতর্ক উৎসব

বুটেক্স লাইভ: সফলভাবে সমাপ্ত হয়েছে চার দিনব্যাপী অনুষ্ঠিত অকো-টেক্স প্রেজেন্টস বুটেক্স ডিসি জাতীয় বিতর্ক উৎসব-২০২২। গত ২৩ সেপ্টেম্বর ব্রিটিশ সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা 'ইএনটিডব্লিউআইএনই ১.০ অনুষ্ঠিত হয়। পরের দিন প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায় আয়োজন করা হয়। একই সঙ্গে স্কুল-কলেজ পর্যায়ের বিতর্ক অনুষ্ঠিত হয়।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয় পর্যায়ের বাংলা এশিয়ান পার্লামেন্টারি বিতর্ক। পরে ১ অক্টোবর ফাইনাল এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠান হয় একই সাথে সাংস্কৃতিক সন্ধ্যাও আয়োজিত হয়।

এবারই প্রথম বুটেক্স ডিবেটিং ক্লাব ইংরেজি বিপি বিতর্ক আয়োজন করে। বিতার্কিক দল এবং সম্মানিত বিচারকরা এই মহাযজ্ঞের ভূয়সী প্রশংসা করেন। বুটেক্স ডিসির আতিথেয়তা ও সুষ্ঠু পরিচালনা উপস্থিত থাকা সবাইকে মুগ্ধ করে।

এবারের এই বিতর্কে মোট ৩২ টি দল অংশগ্রহণ করে। নোভিস ফাইনালে চ্যাম্পিয়ন হয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর এইউডব্লিউডিএস এ এবং রানার-আপ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএজেইউডিসি এ। ওপেন ফাইনাল চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ ডিইউ এ এবং রানার-আপ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিইউডিএস এ। টুর্নামেন্টের শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের এসএসএমসি এ দলের রাইয়ান হুসেইন।

বিতর্ক অনুষ্ঠানে স্কুল-কলেজ পর্যায়েও মোট ৩২ টি দল অংশ নেয়। স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় সেইন্ট ফ্রান্সিস জেভিয়ার্স স্কুলের টিম এক্সডিসি এবং রানার-আপ হয় ফয়জুর রহমান আইডিয়াল ইনস্টিটিউটের এফআরআইআইডিসি এলকাইন।

কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা কলেজের ডিসিডিএস আরডিএনএ এবং রানার-আপ হয় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের আরডিএস একুশ। স্কুল ও কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন সিয়াম আল নোমান শিশির এবং যৌথভাবে জুলকারনাইন ও আহনাফ জিনান।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের বাংলা বিতর্কে চ্যাম্পিয়ন ট্রফি পায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইউআইইউডিসি অরেঞ্জ এবং রানার-আপ হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিইউডিএস এ। টুর্নামেন্টের শ্রেষ্ঠ বক্তা হন হাসিব খান এবং ফাইনালের শ্রেষ্ঠ বক্তা হন আবদুল্লাহ আল হাবিব বাঁধন।

বুটেক্স ডিবেটিং ক্লাবের সভাপতি শাকিল আহমেদ সাগরের সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রফেসর মো. আবুল কাশেম, ভাইস চ্যান্সেলর, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি ছিলেন অকো-টেক্স গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবদুস সোবহান, হামীম গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এ কে আজাদ, মাসকো গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর ইঞ্জিনিয়ার এ টি এম মাহবুবুল আলম মিল্টন, আরক্রোমা বাংলাদেশ লিমিটেডের হেড অব মার্কেটিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট সাইয়েদ মো. ইসমাইল, আরিয়ান নিট কম্পোজিট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো.সেলিম রেজা, এসজিএস বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবদুর রশিদ এবং বুটেক্স ডিবেটিং ক্লাবের চিফ এডভাইসর (ইনচার্জ) আইশা সিদ্দিকা। অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম টিপু। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক নাইম মাহমুদ।

ঢাকা, ০৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ