সিমাগো র‌্যাংকিংয়ে ১১তম অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়


Published: 2021-04-23 16:25:30 BdST, Updated: 2021-05-19 00:07:49 BdST

রাবি লাইভ : ২০২১ সালের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করেছে স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন। বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে এবারের তালিকায়। তবে সেরা দশে জায়গা মেলেনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। এবারের র‌্যাংকিংয়ে রাবির অবস্থান ১১তম।

এবছর সামগ্রিকভাবে শীর্ষ অবস্থানে রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তিনে ঢাবি, চারে চবি, পাঁচে বিএসএমএমইউ।

এছাড়া ছয় নম্বরে রয়েছে খুবি, সাতে বাকৃবি, আটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), ৯ নম্বরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং যৌথভাবে ১০ নম্বরে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

প্রকাশিক এই তালিকায় ১১ নম্বরে স্থান হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব-এই তিনটি বিষয়ের ওপর প্রতি বছরের এপ্রিল মাসে এ র‌্যাংকিং প্রকাশ করা হয়। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

এ বছর বাংলাদেশের ২৮ টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে আসলেও গতবছর (২০২০) সংখ্যাটি ছিল ১৯এ। সে হিসাবে এবছরের ৯টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে।
সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণে বিশ্বসেরা তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্বাট বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় যুক্তরাষ্ট্রের হার্বাট মেডিকেল স্কুল, তৃতীয় চীনের তাসিনগুয়া বিশ্ববিদ্যালয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

২০২১ সালে সারা বিশ্ব থেকে ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা পেয়েছে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে।

প্রসঙ্গত,২০০৯ সাল থেকে প্রতিবছরের এপ্রিল মাসে এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।