নিয়োগ নিয়ে দরকষাকষি: মুখ খুললেন রাবির সেই প্রফেসর


Published: 2021-05-13 11:42:39 BdST, Updated: 2021-06-18 18:43:04 BdST

রাবি লাইভ: কিছুদিন ধরেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চলছে নিয়োগ নিয়ে চলছে লঙ্কা কান্ড। বিদায়ী ভিসি প্রফেসর এম আবদুস সোবহান গত ৬ মে মেয়াদের শেষ সময়ে ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতিতেও শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ১২ (৫) এর নির্বাহী ক্ষমতাবলে অ্যাডহকের ভিত্তিতে বিভিন্ন পদে ১৩৭ জন শিক্ষক কর্মকর্তা-কর্মচারী পদে নিয়োগ দেন।

এ নিয়ে বিশ্ববিদ্যালয় তথ্য দেশ জুড়েই তুমুল সমালোচনার ঝড় বইছে। শিক্ষক -শিক্ষার্থী ও গুণীজনরা নানা মন্তব্য করে যাচ্ছেন পুরো ব্যাপারটা নিয়েই।

বিদায়ী ভিসি মানবিক নিয়োগ কান্ড শেষ না হতে হতেই এবার নিয়োগ নিয়ে দরকষাকষির কথোপকথনের অডিও ফাঁস হয়েছে। নিয়োগ নিয়ে চলমান বিতকের্র মধ্যে ফেসবুকে ঘুরে বেড়াচ্ছে পরিবহন দপ্তরের সাবেক প্রশাসক ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আলী হায়দারের কথোপকথনটি। কথোপকথনে তাকে একজন চাকরিপ্রার্থীকে 'কত দিতে সামর্থ্য আছে?' এমনটি বলতে শোনা যায়। তবে এই কথোপকথনটি তার নয় বলে তিনি দাবি করেছেন। তাকে ফাঁসাতে কেউ কারসাজির মাধ্যমে এটি করেছে বলে তার দাবি।

তবে ফেসবুকে অডিও ক্লিপ ফাঁসের ঘটনায় তার নামোল্লেখ করে বাংলা নিউজ ও দৈনিক সমকাল পত্রিকার প্রথম পৃষ্ঠায় 'রাবিতে নিয়োগের আগে চলে দরকষাকষিও' শীর্ষক শিরোনামে সংবাদ প্রকাশ হওয়ায় এর প্রতিবাদ জানিয়েছেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এফএম আলী হায়দার। মঙ্গলবার নিজ সাক্ষরিত একটি প্রতিবাদলিপি গণমাধ্যমে পাঠিয়েছেন।

প্রতিবাদলিপিতে তিনি উল্লেখ করে তিনি বলেন, গত ১০ মে তারিখে ঢাকা পোস্ট, বাংলা নিউজ ও দৈনিক সমকাল পত্রিকার প্রথম পৃষ্ঠায় 'রাবিতে নিয়োগের আগে চলে দরকষাকষিও' শীর্ষক শিরোনামে প্রকাশিত সংবাদটি আমার দৃষ্টি আকর্ষণ করেছে। উক্ত সংবাদে আমি আলী হায়দারকে জড়িয়ে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত কল্পকাহিনি প্রচার করা হয়েছে, যা আমার সাথে কথিত অডিও কথোপকথনের কোনো নূন্যতম সম্পর্ক নাই।

কে বা কারা আমাকে অনুমান করে ইহা তৈরি করেছে যা আমি প্রথম ২০১৭ সালে ফেসবুকে ফেক আইডি থেকে শুনেছি এবং পরে দেখেছিলাম। ফেসবুকে ফেইক আইডি হওয়ায় আমি তার কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারি নি। একটি ষড়যন্ত্র মহল এই সম্পর্কে এতদিন পরে আবার নানান ষড়যন্ত্র করছে। এই ধরনের মিথ্যা, ভিত্তিহীন অডিও ক্লিপের উপর সংবাদ প্রচার করায় আমি হতভম্ব ও বিষ্মিত হয়েছি।

ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।