সেপ্টেম্বরেই রাবির আবাসিক হল খোলার দাবি


Published: 2021-09-16 10:38:35 BdST, Updated: 2021-10-22 19:25:03 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের আবাসিক হল খুলে দেওয়া, মেডিকেল সেন্টারে ভ্যাকসিন বুথ স্থাপন করে শিক্ষক-শিক্ষার্থীদের ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত জটিলতা দূর করার দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সংগঠনটির রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রিদম শাহরিয়ার এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানান।

বিবৃতিতে বলেন, 'রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল বিভাগই তাদের বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের তারিখ ঘোষণা করেছে। ইতোমধ্যেই অনেক শিক্ষার্থী রাজশাহীতে অবস্থান করছে। কিন্তু হল বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের তীব্র আবাসন সংকটের মধ্যে পড়তে হচ্ছে। অনেকেই বিভিন্ন মেসে অতিরিক্ত ভাড়া দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে স্বাস্থ্যঝুঁকি নিয়ে গাদাগাদি করে থাকতে বাধ্য হচ্ছে। অপরদিকে আগামী ৪ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। ভর্তিচ্ছু অধিকাংশ শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে অবস্থান নেয়। রাজশাহীতে আবাসিক হোটেলও অপ্রতুল। আবার অনেক অভিভাবকের পক্ষেই হোটেলে থাকার ব্যয় বহন করা সম্ভব নয়। তাই আমরা ভর্তিচ্ছু শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা ও স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে সেপ্টেম্বরের মধ্যেই আবাসিক হল খুলে দেওয়ার দাবি জানায়।'

বিবৃতিতে আরো বলেন, 'বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই সুরক্ষা এ্যাপের মাধ্যমে রেজিষ্ট্রেশন করে ১ম ডোজের টিকা তাদের স্ব স্ব আবাসস্থল থেকে গ্রহণ করেছে বা করবে। কিন্তু পরীক্ষার তারিখ ঘোষণার ফলে তারা এখন রাজশাহীতে অবস্থান করছে। যার ফলে টিকা নেওয়ার ক্ষেত্রে অনেক জটিলতা তৈরি হচ্ছে। তাই বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ভ্যাকসিন বুথ স্থাপন করে শিক্ষক-শিক্ষার্থীর ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত জটিলতা দূর করার জন্য প্রশাসনের কার্যকরী উদ্যোগ গ্রহণ ও করোনাকালের সকল ধরণের বেতন-ফি মওকুফ করার দাবি জানাচ্ছি।'

সংগঠনটির ৩ দফা দাবীসমূহ:
১. সেপ্টেম্বরের মধ্যেই আবাসিক হল খুলে দেয়া।
২. বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ভ্যাকসিন বুথ স্থাপন করে শিক্ষক-শিক্ষার্থীর ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত জটিলতা দূর করা।
৩. করোনাকালের সকল ধরণের বেতন-ফি মওকুফ করা।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।