রাবিতে ভর্তিচ্ছুদের আবাসন নিশ্চিতের দাবিতে মানববন্ধনের ডাক


Published: 2021-09-27 14:18:13 BdST, Updated: 2021-10-18 14:41:22 BdST

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ৪ঠা অক্টোবর। এবারের ভর্তি পরীক্ষায় তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিবে প্রায় ১ লক্ষ ২৮ হাজার শিক্ষার্থী। সেইসাথে উপস্থিত থাকবেন আরো ভর্তিচ্ছুদের অভিভাবকরাও।

তাই ভর্তিচ্ছুদের শতভাগ নিরাপদ আবাসন নিশ্চিত করে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচী ডাক দিয়েছে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন। আগামীকাল ২৮শে সেপ্টেম্বর বেলা ১১টায় প্যারিস রোডে এক কর্মসূচী আয়োজন করবে বলে জানিয়েছে আয়োজকরা।

এক বিজ্ঞপ্তিতে তারা জানান, আগামী ৪, ৫ ও ৬ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া ভর্তি পরীক্ষায় প্রতিদিন পরীক্ষায় বসবেন ৪৫ হাজার শিক্ষার্থী। পরীক্ষার্থীদের সাথে সেসময় প্রতিদিন আরো ২৭ হাজার অভিভাবকেরও উপস্থিতি থাকবে।

পরীক্ষায় অংশ নিতে আসা বিপুল সংখ্যক এ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের আবাসনের জন্য কোন সুসমন্বিত ব্যবস্থা করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের আবাসনের ভার মেস মালিকদের তথাকথিত 'আশ্বাসে'র উপরই ছেড়ে দিয়েছেন। শিক্ষার্থী ও পরীক্ষার্থীদের সাথে রাজশাহীর মেস মালিকদের দুরাচণের কথা সর্বজনবিদিত।

ইতোমধ্যে, মেস মালিকরা শিক্ষার্থী প্রতি প্রতিরাত থাকার জন্য ২০০ টাকা নির্ধারণ করে দিয়েছে। মেসের 'মান'ভেদে এ অঙ্ক বাড়ানোরও সুযোগ রেখেছে তারা! তাছাড়া, পরীক্ষা দিতে আসা বড় সংখ্যক এ শিক্ষার্থীদের খুব সামান্য এক অংশেরই আবাসন সংকুলান করতে পারবে পার্শ্ববর্তী এলাকার মেসগুলো।

পরীক্ষা দিতে আসা ভর্তিচ্ছুদের প্রায় অর্ধেক থাকবেন নারী শিক্ষার্থী। পরীক্ষা দিতে এসে এখানে মেস মালিকদের সাথে দরকষাকষি করে আবাসনের যে ঝক্কিঝামেলা তাদের পোহাতে হবে তা সম্পূর্ণ অনাহূত। তাছাড়া নারী ভর্তিচ্ছুদের নিরাপত্তা নিশ্চিত করতেও প্রশাসনের কার্যকর কোন পদক্ষেপ আমরা দেখিনি।

তারা আরো জানান, আমাদের দাবি ভর্তি পরীক্ষা দিতে আসা প্রতিটি পরীক্ষার্থীর জন্য ক্যাম্পাসে সুষ্ঠু ও নিরাপদ আবাসনের ব্যবস্থা করা হোক। এ দাবির প্রেক্ষিতে আগামীকাল ২৮ সেপ্টেম্বর বেলা ১১টায় প্যারিস রোডে এক মানববন্ধন আহ্বান করেছে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন।

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।