৫৮২ দিন পর ক্লাসে ফিরলো রাবি শিক্ষার্থীরা


Published: 2021-10-21 13:25:07 BdST, Updated: 2021-12-02 22:41:59 BdST

রাবি লাইভ: করোনার কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ থাকার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সশরীরে পাঠদান কার্যক্রম আজ বৃহষ্পতিবার (২১ অক্টোবর) শুরু হয়েছে। এতদিন অনলাইনে ক্লাস চললেও এখন থেকে সশরীরে শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে ও মানসম্মত পরিচালনা পদ্ধতি সামনে রেখে ক্লাস পরিচালিত হবে।

সরজমিনে ক্যাম্পাস ও ক্লাসে গিয়ে দেখা গেছে, প্রায় দেড় বছরের অধিক সময় পর শিক্ষার্থীরা তাদের প্রাণের ক্যাম্পাস ও ক্লাসে ফিরতে পেরে খুব বেশীই আনন্দিত। এতদিন মুঠোফোনে বন্ধুদের সঙ্গে হাজারো কথা হলেও সামনাসামনি দেখার অনুভূতিই অন্য রকম। এতোদিন পর ক্লাস, আড্ডা, বন্ধুদের হুল্লোড় যেন প্রাণবন্ত হয়ে উঠেছে সেই চিরচেনা ক্যাম্পাস। দীর্ঘ সময় পর বন্ধুদের কাছে পেয়ে আনন্দের জোয়ারে মেতে উঠছে শিক্ষার্থীরা। ছাত্রছাত্রীদের আড্ডায় সরব হয়েছে ক্যাম্পাসের বিভিন্ন চত্বর। বিশেষ করে টুকিটাকিতে চায়ের কাপে বন্ধুদের সঙ্গে আড্ডা না বললেই নয়। নিমেষেই দূর হয়ে যায় দেড় বছেরের সব ক্লান্তি, সব বিষণ্নতা।

১৯ মাস পর ক্লাসে ফিরতে পেরে আনন্দ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ রাফসান জনি ক্যাম্পাসলাইভকে বলেন, 'দীর্ঘ দিন পর ক্যাম্পাসে ফিরতে পেরে বেশ ভালো লাগছে। সেই পুরনো মুখগুলো আবার নতুন কাছে ফিরে পাওয়ায় আমি আনন্দে আপ্লুত। আমরা আর এরকম পরিস্থিতি স্বীকার হতে চাইনা। করোনায় পড়াশোনা অনেক বেশী গেপে পরে গেছি সেহেতু এবছরেই শেষ হবার আগেই পরীক্ষা নেয়া উচিত। তাহলে পড়াশোনার ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে উঠা সম্ভব।'

প্রাণবন্ত হয়ে উঠেছে ক্যাম্পাস

 

খাদিজা আক্তার নামে আরেক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে জানান, 'এতোদিন আমরা আবদ্ধ হয়ে ছিলাম এখন মুক্তভাবে শ্বাস নিতে পারছি। বন্ধুদের সাথে হয়ে বেশ ভালো লাগছে। এতোদিন অনলাইনে ক্লাস হলেও এবার সশরীরে ক্লাস করার আনন্দটা বলার মত নয়।'

এদিকে মহামারীর কারণে শিক্ষার ক্ষতি কাটিয়ে উঠতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের পূর্বনির্ধারিত আগামী জানুয়ারি ২ থেকে ১৩ তারিখ পর্যন্ত ১২ দিনের শীতকালীন এবং ১৩ থেকে ৩০ জুন পর্যন্ত ১৮ দিনের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়েছে।

ইতিমধ্যে স্বাস্থ্যবিধি অনুসরণসহ টিকা নেয়ার সাপেক্ষে গত ১৭ অক্টোবর থেকে আবাসিক হলগুলো খুলে দেয়া হয়েছে।

ঢাকা, ২১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।