Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে ৫ম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু

প্রকাশিত: ২১ নভেম্বার ২০২২, ০৬:০৯

আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৫ম আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন শুরু হয়েছে। রবিবার (২০ নভেম্বর) শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘ফোকলোরস্টিকস ইন পারসুট অব এসডিজিজ; এ ইউনিসন এন্ডেভার অব ইউনি এন্ড ইন্ডাস্ট্রি’ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবি ভিসি প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

সম্মেলনের সভাপতিত্ব করেন সাংগঠনিক কমিটির সভাপতি ও রাবি ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর মোস্তফা তারেকুল আহসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য আসাদ মান্নান, বাংলা একাডেমির মহাপরিচালক মুহাম্মদ নূরুল হুদা, রাবি প্রো- ভিসি প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও প্রো- ভিসি প্রফেসর মো. হুমায়ুন কবীর।

সম্মেলনে উদ্বোধনী বক্তৃতা করেন নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর আবদুল খালেক এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমদ অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ভিসি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি একটি মাল্টিডিসিপ্লিনারি বিষয়। এখানে যেমন আছে অর্থনীতি তেমনি সামাজিক উন্নয়নের বিভিন্ন বিষয় যার মধ্যে ফোকলোর বা লোকসংস্কৃতিও আছে। মানুষের আচার-আচরণ, জীবনচর্চা ইত্যাদি বিষয়ও সামগ্রিকভাবে উন্নয়নকে প্রভাবিত করে। দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনের আলোচনা ও পারস্পারিক মতবিনিময় থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে দিকনির্দেশনভ পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান ও ড. ফারজানা রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানের পর প্লিনারি সেশনে প্রফেসর বিপ্লব চক্রবর্তী (কলকাতা বিশ্ববিদ্যালয়) বক্তৃতা করেন। নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রো ভিসি প্রফেসর মুহাম্মদ আব্দুল জলিলের সভাপতিত্বে এই বক্তৃতা পর্বে আলোচক ছিলেন রাবি ফোকলোর বিভাগের পিএইচডি ফেলো ড্যামন জোসেফ মন্টক্লেয়ার।

দুই দিনব্যাপী এই সম্মেলনে আজ প্রথম দিনে বিকেলের পর্বে আছে, দুটি একাডেমিক সেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দ্বিতীয় দিনে আগামীকাল সোমবার থাকছে তিনটি একাডেমিক সেশন, একটি প্লিনারি সেশন এবং সমাপনী অধিবেশন।

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ