Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রাবিতে বাংলাদেশ ফিলোসোফিক্যাল সোসাইটির জাতীয় সেমিনার

প্রকাশিত: ২৭ নভেম্বার ২০২২, ০৭:৫৪

বাংলাদেশ ফিলোসোফিক্যাল সোসাইটির সেমিনার

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলাদেশ ফিলোসোফিক্যাল সোসাইটি (বিপিএস) এর তৃতীয় জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজ্উদ্দীন আহমদ সিনেট ভবনে রাবি দর্শন বিভাগের আয়োজনে দিনব্যাপী এই সেমিনার অনুষ্ঠিত হয়।

স্বাগত বক্তব্যে বিপিএস-এর সাধারণ সম্পাদক এবং জাবি প্রফেসর মোহাম্মদ কামরুল আহসান বলেন, বতর্মান সময়ে সুশাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যার সাথে গভীরভাবে জড়িত নীতিবিদ্যা ও যুক্তিবিদ্যা। সমাজে বিভিন্ন সমস্যা বিরাজমান। এসব সমস্যা নিরসরে সুশাসনের বিকল্প নেই। সেজন্য দরকার নীতি-নৈতিকতা সম্পূর্ণ একটি জনগোষ্ঠী যারা যুক্তিযুক্ত চিন্তার অধিকারী হবে।

রাবি ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, বর্তমান সময়ে জ্ঞান-বিজ্ঞানের উচ্চপর্যায়ে উপনীত হওয়ার অন্যতম মাধ্যম দর্শনচর্চা। দর্শন মূলত জ্ঞানের প্রতি অনুরাগ এবং মুক্তচিন্তার প্রসার। তবে এটা করতে গিয়ে যুগে যুগে অনেক দার্শনিক নির্যাতিত হয়েছে। কিন্তু পরবর্তীতে অনেক দার্শনিকের সেই চিন্তাচেতনা সত্য বলে বিবেচিত হয়েছে এবং অনেক জাতি সেটার অনুসরণ করেছেন। সেদিক থেকে ভারতের দর্শন চিন্তা ছিল অনেক সমৃদ্ধ।

তিনি আরও বলেন, বৌদ্ধ ও চার্বাকদের দর্শন মানব কল্যাণ ও মুক্তচিন্তার অন্যতম নিদর্শন। এমনকি '৭১ সালে বঙ্গবন্ধু পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালির মনে মুক্তির যে চেতনার উদয় ঘটিয়েছিলেন, সেটা ছিল তাঁর রাজনৈতিক দর্শন। যার ফলে কৃষক, শ্রমিক, জেলেসহ সর্বস্তরের মানুষ মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। তাই রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক সকল ক্ষেত্রে দর্শনের ভূমিকা রয়েছে৷ সেজন্য সুশাসনের ক্ষেত্রে নীতিবিদ্যা ও যুক্তিবিদ্যার গুরুত্ব রয়েছে।

দর্শন বিভাগের সহকারী প্রফেসর তাসনীম নাদিরা রিদার সঞ্চালনায় সেমিনারে ঢাকা বিশ্বিবদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর হারুন-অর-রশিদ, প্রফেসর শাহ্ কাউছার মুস্তফা আবুলউলায়ী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রাক্তন প্রফেসর মহেন্দ্রনাথ অধিকারী, এস এম আবু বকর, প্রফেসর আক্তার আলী, প্রফেসর জাহাঙ্গীর আমল, প্রফেসর আসাদুজ্জামান বাদশা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সভাপতি প্রফেসর তৌহিদ হাসান, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইকবাল শাহিন খান, প্রফেসর আব্দুল মান্নান, প্রফেসর মাছুম আহমেদ, গ্লোবাল ইউনিভার্সিটি অব বরিশালের ভিসি আনিসুজ্জামান, রাজশাহী নিউ ডিগ্রি কলের অধ্যক্ষ কালাচাঁন্দ শীল, নড়াইল ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো. রবিউল ইসলাম ও দর্শন বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

দিনব্যাপী অনুষ্ঠিত এই তৃতীয় জাতীয় সেমিনারে ৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। রাজশাহী, ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্রগ্রাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য কয়েকটি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক ও গবেষকসহ প্রায় ২০০ শিক্ষার্থী এই সেমিনারে অংশ নেন।

ঢাকা, ২৬ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//ওএফ//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ