স্বপ্নের আমেরিকায় বিনা খরচে উচ্চশিক্ষার সুবর্ণ সুযোগ


Published: 2021-03-15 22:17:22 BdST, Updated: 2021-04-23 23:43:12 BdST

লাইভ প্রতিবেদক: এবার স্বপ্নের আমেরিকায় বিনা খরচে উচ্চশিক্ষার সুবর্ণ সুযোগ পাচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য আমেরিকার ফুলব্রাইট ফেলোশিপ দেয়া হচ্ছে।

জানা গেছে, ২০২২-২৩ সালের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। এই প্রোগ্রামের আওতায় স্নাতক সম্পন্নকারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা কোনো খরচ ছাড়াই যুক্তরাষ্ট্রে স্নাতকোত্তর ডিগ্রি (মাস্টার্স) করার জন্য সুযোগ পাবেন।

বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের জন্য দেশটির ডিপার্টমেন্ট অব স্টেটের সৌজন্যে পরিচালনা করেন ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন (আইআইই)। আগ্রহী প্রার্থীরা আগামী ১৫ মে পর্যন্ত আবেদন করতে পারবেন। আইআইই এর শিক্ষা কার্যক্রমে বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত কনিষ্ঠ অনুষদ সদস্য, সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের সদস্যরা অগ্রাধিকার পাবেন।

মার্কিন দূতাবাস সূত্রে জানা গেছে, বিশেষভাবে শিক্ষার কয়েকটি শাখায় জোর দিচ্ছেন তারা। যেমন সমাজবিজ্ঞান, মানবিক শাখা, ব্যবসায়, অর্থনীতি, জননীতি, পরিবেশগত বিজ্ঞান, নগর–পরিকল্পনা, চারুকলা, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পাঠ্যক্রম উন্নয়ন, স্বাস্থ্য ও চিকিৎসাবিজ্ঞান, জীববিজ্ঞান ও ভৌতবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং নিরাপত্তাবিষয়ক অধ্যয়ন।

আবেদনের যোগ্যতা : আগ্রহী শিক্ষার্থীকে স্বীকৃত সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বপূর্ণ ফলসহ ন্যূনতম চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকা আবশ্যিক। এখনো আমেরিকায় কোনো শিক্ষা কার্যক্রমে ভর্তি হয়নি। বাংলাদেশ ব্যতীত অন্য কোনো দেশ থেকে ডিগ্রি নেয়নি। যে বিষয়ে পড়তে আগ্রহী তার সঙ্গে সংশ্লিষ্ট কর্মক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা। ইংরেজিতে অভিজ্ঞ হতে হবে। আইবিটি টোয়েফল (TOEFL) ন্যূনতম ৯০ বা আইইএলটিএস (IELTS)-এ ৭ স্কোর থাকতে হবে।

আবেদনপত্রে যা যা প্রয়োজনীয় : উচ্চ মাধ্যমিকের পর সকল শিক্ষা গ্রহণের একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট প্রয়োজন হবে। পৃথকভাবে তিনজন সুপারিশকারী আবেদন সাইটে তিনটি সুপারিশপত্র আপলোড করবেন। এজন্য প্রার্থীদের আবেদন সাইটে ‘রিকমেন্ডার রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করে নিজ নিজ সুপারিশকারীদের নিবন্ধন করতে হবে। টোয়েফল বা আইইএলটিএস’র বৈধ স্কোর, যা মেয়াদোত্তীর্ণ হয়নি।

অনলাইনে আবেদন করতে ক্লিক করুন : এখানে ক্লিক করুন

ফুলব্রাইট কর্মসূচি সম্পর্কে জানতে : এখানে ক্লিক করুন

ফুলব্রাইট বৃত্তির আবেদনের ফরম : এখানে ক্লিক করুন


ঢাকা, ১৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।