হার্ভার্ডে বাংলাদেশিদের বিনা মূল্যে উচ্চ শিক্ষার সুযোগ


Published: 2021-05-02 13:57:31 BdST, Updated: 2021-05-09 02:25:58 BdST

লাইভ ডেস্ক: বিশ্বে উচ্চ শিক্ষা লাভের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সেরা স্থানটি দখল করে রেখেছে হার্ভার্ড ইউনিভার্সিটি। যা অনেকেরই স্বপ্নের বিশ্ববিদ্যালয়। তবে এখানে চাইলে যে কেউ পড়াশোনার সুযোগ পান না, থাকতে হয় প্রখর মেধা ও বিশেষ যোগ্যতা। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টিতে পড়ার জন্য রয়েছে বৃত্তির সুযোগও। সম্প্রতি ঘোষিত হয়েছে বোস্তানি ফাউন্ডেশন বৃত্তি। দুই বছর পরপর এই বৃত্তি দেওয়া হয়।

বৃত্তিটির জন্য বিশ্বের বেশকিছু দেশের শিক্ষার্থী ছাড়াও বাংলাদেশি শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে। তবে লেবাননের শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ অগ্রাধিকার। হার্ভার্ড বিজনেস স্কুলে বোস্তানি বৃত্তিটি শুধু এমবিএ পড়তেই দিয়ে থাকে। বৃত্তির কোর্সের মেয়াদ দুই বছর। হার্ভার্ড এমবিএ প্রোগ্রাম থেকে ভর্তির অফার পাওয়ার পর প্রার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

সুযোগ–সুবিধা
বৃত্তিটি পেলে টিউশন ফি বাবদ ২ বছরে পাওয়া যাবে ১ লাখ ২ হাজার ২০০ মার্কিন ডলার। এ ছাড়া আর্থিক সহায়তা হিসেবে প্রতি বছর পাওয়া যাবে ৫১ হাজার ১০০ ডলার।

আবেদন পদ্ধতি
বৃত্তিটিতে আবেদন করতে প্রার্থীদের ছবিসহ একটি সিভি পাঠাতে হবে। এ ছাড়া জিএমএটি স্কোর এবং যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা, সেই বিশ্ববিদ্যালয়ের একটি স্বীকৃতিপত্রের চিঠি [email protected] ঠিকানায় পাঠাতে হবে। হার্ভার্ড বিজনেস স্কুল সংক্ষিপ্ত তালিকা করে প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য বাছাই করবে।

চলতি বছরের ৩১ মে পর্যন্ত বৃত্তির জন্য আবেদন করা যাবে।

ঢাকা, ০২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।