স্কুল খুললেই ১ হাজার টাকা উপহার পাচ্ছে প্রাথমিকের শিক্ষার্থীরা


Published: 2021-06-01 17:33:40 BdST, Updated: 2021-10-18 07:09:16 BdST

লাইভ প্রতিবেদক: বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের কারণে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী ১৩ জুন দেশের সব প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার কথা রয়েছে। আর স্কুল খোলার পরেই উপহার হিসেবে শিক্ষার্থীদের এক হাজার করে টাকা দেবে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং উপবৃত্তি প্রকল্প সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর ঘোষিত কিডস অ্যালাউন্স হিসেবে জামা-জুতা কেনার জন্য শিক্ষার্থীদের এ টাকা দেয়া হবে।

সংশ্লিষ্টরা জানান, ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ছয় মাসের উপবৃত্তি বিতরণ চলছে। এ অর্থ বিতরণ শেষ হওয়ার পর জুনের ১০ তারিখের পর জামা-জুতা কেনার জন্য কিডস অ্যালাউন্স বাবদ এক হাজার টাকা বিতরণ করা শুরু হবে। তবে যদি কোনো কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হয় তাহলে এই টাকা জুনের পাবে শিক্ষার্থীরা।

এদিকে এককালীন টাকা বিতরণের জন্য শিক্ষার্থীদের তথ্য সংগ্রহের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সংশ্লিষ্ট দফতর এ খাতের প্রয়োজনের অর্থ ছাড় করেছে। এখন শুধু সময় সুযোগ মতো শিক্ষার্থীদের মায়ের নগদ অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

এসব প্রসঙ্গে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী জানান, এখন ২০২০ সালের শেষ ছয় মাসের উপবৃত্তি বিতরণ করা হচ্ছে। এই কার্যক্রম শেষ হলেই জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার টাকা বিতরণ শুরু হবে। এরই মধ্যে এ সংক্রান্ত সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।

প্রাথমিক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে প্রাথমিক শিক্ষার্থীদের ২০২০ সালের উপবৃত্তির তিন কিস্তির ও এককালীন কিডস অ্যালাউন্স বাবদ ৩ হাজার ৫০০ কোটি টাকা ছাড় দেওয়া হয়েছে।

ঢাকা, ১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।