ভ্যাকসিন পেতে বিদেশগামী সাড়ে ১০ হাজার শিক্ষার্থীর আবেদন


Published: 2021-07-16 08:54:43 BdST, Updated: 2021-10-26 17:48:55 BdST

লাইভ প্রতিবেদক: এবার লাইনটা একটু লম্বাই হলো। তাদের দেয়া হবে তো অগ্রাধিকার? জানাগেছে তাদের অগ্রাধিকার ভিত্তিতেই করোনার টিকা দেয়ার প্রক্রিয়া চলছে। বিদেশে পড়াশুনার জন্য যেতে ইচ্ছুক সাড়ে ১০ হাজার শিক্ষার্থী করোনা ভ্যাকসিনের জন্য আবেদন করেছেন। ১৩ জুলাই এই সংক্রান্ত একটি সার্কুলার প্রকাশের পর ১৫ জুলাই) বিকাল পর্যন্ত এসব ছাত্র-ছাত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন।

এরমধ্যে চীনে যেতে ইচ্ছুক ৪ হাজার ৩শ’, কানাডায় ১ হাজার ৪শ’, যুক্তরাজ্য ও ভারতে প্রায় ৮শ’ এবং যুক্তরাষ্ট্রে যেতে ইচ্ছুক ৪শ’ জন টিকার আবেদন করেছেন বলে সংশ্লিস্টরা জানিয়েছেন। এরইমধ্যে ৪ হাজার ২৫০ জনের আবেদন যাচাই-বাছাই শেষে টিকার নিবন্ধনের জন্য আইসিটি বিভাগকে দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোট আবেদনের মধ্যে প্রায় ৪শ’ টি আবেদন অসম্পূর্ণ। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যোগাযোগ করে তাদের আবেদনগুলোও সম্পূর্ণ করা হবে। এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘বিদেশে যারা পড়তে যাবেন, তাদেরকে সহযোগিতা দেওয়ার জন্য আমরা চেষ্টা করছি।’

তিনি বলেন, ‘যারা আবেদন করছেন তারা যাচাই-বাছাই করে সম্পূর্ণভাবে পূরণ করলে, আমাদেরও পরিশ্রম কম হয় এবং ছাত্র-ছাত্রীদের অনেক সুবিধা হয়।’ এদিকে ওই আবেদন কারীরা অভিযোগও করেছেন, বলেছেন আমলাতন্ত্রের জটিলতা সেখানে রয়েছে। তারা তেমন পাত্তা দেন না শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা টিকার নিবন্ধন করবেন যেভাবে:

২৭ জুলাইয়ের মধ্যে ইমেইলে আবেদন করার কথা জানিয়ে মঙ্গলবার পরিপত্র জারি করেছে মন্ত্রণালয়ের ’করোনা সেল’। পরিপত্রে বলা হয়, বিদেশে অধ্যয়নরত কিন্তু মহামারীর কারণে বর্তমানে বাংলাদেশে অবস্থানরত এবং বিদেশে শিক্ষা নিতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকার জন্য রেজিস্ট্রেশন সম্পর্কিত আবেদন নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিদেশগামী শিক্ষার্থীদের পাসপোর্ট, ভিসা (প্রযোজ্য ক্ষেত্রে), শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির চূড়ান্ত অনুমোদনের চিঠি, ছাত্রত্ব প্রমাণের সনদ/পরিচয়পত্রের মতো প্রয়োজনীয় কাগজ স্ক্যান করে ‘ZIP/PDF’ ফাইলে [email protected] এই ইমেইলে পাঠাতে হবে।

ইমেইল পাঠানোর সময় বিষয় হিসেবে উল্লেখ করতে হবে ‘Application for COVID-19 vaccination for students studying abroad (Passport no-)’। বিদেশগামী শিক্ষার্থীদের করোনার টিকা পেতে আবেদনের জন্য (https://forms.gle/6hN5a7P4bHX6r9AS9) গুগল ফরমটি যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদনের তিন দিন পর টিকার নিবন্ধনের জন্য শিক্ষার্থীদের সুরক্ষা অ্যাপে নিবন্ধের পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া এ নিয়ে কোনো তথ্যের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইমেইলে যোগাযোগ করতে বলা হয়েছে।

ঢাকা, ১৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।