Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বৃত্তি পেলেন ঢাবির মৎস্যবিজ্ঞান বিভাগের ১০ শিক্ষার্থী

প্রকাশিত: ৯ আগষ্ট ২০২২, ২৩:৩২

বৃত্তি পেলেন ১০ শিক্ষার্থী

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মৎস্যবিজ্ঞান বিভাগের ‘প্রফেসর মোহাম্মদ শফি ট্রাস্ট ফান্ড’ ও ‘আমেনা-লতিফ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’র আওতায় বিভাগের ১০ শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। উপাচার্য লাউঞ্জে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের চেক তুলে দেন।

অনুষ্ঠানে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মনিরুল ইসলামসহ শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রফেসর মোহাম্মদ শফি ট্রাস্ট ফান্ড বৃত্তিপ্রাপ্তরা হলেন- নিলুফা ইয়াসমিন, মো. আল জাহিদ, মো. শাফিউজ্জামান ও শাওন আহম্মেদ। আমেনা-লতিফ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড বৃত্তিপ্রাপ্তরা হলেন- মো. ইমরান খান, রূপেশ দাস, সংগীতা ত্রিপুরা, সুরাইয়া ইসলাম পিয়া, মো. ইমরান খান ও সাদিয়া নাবিলাহ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ শফির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন পেশাদারিত্বের ক্ষেত্রে সব সময় যত্নশীল। স্বতন্ত্র মূল্যবোধ সম্পন্ন এই শিক্ষক বিভাগের ভবন তৈরিতে আর্থিক অবদান রেখেছেন। উপাচার্য বৃত্তিপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন জানান।

‘প্রফেসর মোহাম্মদ শফি ট্রাস্ট ফান্ড’ যার নামে গঠিত সেই অধ্যাপক মোহাম্মদ শফির নেতৃত্বে ১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৎস্যবিজ্ঞান বিভাগের যাত্রা শুরু হয়। প্রথমে বিভাগটির নাম ছিল অ্যাকুয়াকালচার অ্যান্ড ফিশারিজ বিভাগ। পরে তা পরিবর্তন করে মাৎস্যবিজ্ঞান করা হয়। নিজস্ব ভবন করতে ২০০০ সালে মাৎস্যবিজ্ঞান বিভাগকে ৫০ লাখ টাকা বরাদ্দ দিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই অর্থে পাঁচতলার ভিত্তিসহ একতলা পর্যন্ত নির্মাণ করা সম্ভব হয়। অর্থাভাবে প্রায় ১৫ বছর আটকে ছিল বিভাগটির নিজস্ব ভবনের সম্প্রসারণের কাজ। ২০১৪ সালে নিজের সঞ্চিত অর্থ থেকে দুই দফায় প্রায় ৭০ লাখ টাকা দিয়ে থমকে থাকা সেই কাজ আবার শুরু করেন অধ্যাপক শফি। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও সেখানে অর্থায়ন করে। কার্জন হল এলাকায় বিভাগটির বর্তমান পাঁচতলা ভবনটির নামকরণ করা হয়েছে ‘অধ্যাপক মোহাম্মদ শফি ভবন’।

নতুন একটি বিভাগকে নিজের হাতে সাজিয়েছিলেন। অবসরে যাওয়ার পরও বিভাগে ক্লাস নিতেন। বলতেন, ক্লাস নিলে তার দিনটা ভালো যায়। কিন্তু শারীরিক জটিলতায় শেষ কয়েক বছর আর ক্লাস নিতে পারেননি। গত এপ্রিল মাসে ৮৫ বছর বয়সে মারা যান তিনি।

অধ্যাপক মোহাম্মদ শফি ১৯৬৯ সালে স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। দেশে ফিরে ১৯৭২ সালে শিক্ষক হিসেবে যোগ দেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে। পরের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন তিনি। চার বছরের অবৈতনিক ছুটি নিয়ে ১৯৭৮ সালে ইরাকের বাগদাদ বিশ্ববিদ্যালয়ে মাছের ওপর গবেষণা করেন। দেশে ফিরে আবার বিভাগে যোগ দেন।

ঢাকা, ০৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ