Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ঢাবির ৪০ শিক্ষার্থী পেলেন জাপানের স্কলারশীপ

প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ২০:১৯

ঢাবির ৪০ শিক্ষার্থী পেলেন জাপানের স্কলারশীপ

ঢাবি লাইভ: তারা মেধার স্বাক্ষর রাখলেন। জানান দিলেন আমরাও পারি। নিজের একান্ত পরিশ্রম, মেধা আর যোগ্যতায় এবার একদল শিক্ষার্থী পেলেন জাপানী স্কলারশীপ। এবার বিভিন্ন শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণিতে অধ্যয়নরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৪০ জন শিক্ষার্থীকে জাপানের ‘সুমিতমো কর্পোরেশন স্কলারশীপ’ দিয়েছে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন সজল হোসেন (নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং), শিমু শাহা (ফিন্যান্স), শেখ শাকিল হোসেন (রাষ্ট্রবিজ্ঞান), সাদিয়া চৌধুরী (গণিত), লেসমি রানী (ইতিহাস), মাহমুদা খাতুন (রাষ্ট্রবিজ্ঞান), ইব্রাহিম সরকার (অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস) এবং তানজিনা আক্তার (আইন), তাসনিম জুয়াইরিয়া বিত্তি (জাপানিজ স্টাডিজ), গোলাম মোস্তফা (মার্কেটিং)।

এদিকে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- কামরুল হাসান রাব্বি (অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস), ত্রিশা নন্দী (অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস), আব্দুল মুহাইমিন (আন্তর্জাতিক সম্পর্ক) এবং আপেল চন্দ্রো (মনোবিজ্ঞান)।

মতিয়া নূর রাইসা (জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি), আহমেদ আদনান (আইআইটি), মাজহারুল ইসলাম (ইসলামিক স্টাডিজ), রেদওয়ানুল ইসলাম (গণিত), আরিফা হক (পদার্থ বিজ্ঞান), মাইকেল সাগর সরকার (আইন)।

অন্যদিকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- সালমা আক্তার ঝুমা (অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস), তৌহিদুল ইসলাম (অর্থনীতি), ফরহাদী আনোয়ার (মৃত্তিকা, পানি ও পরিবেশ), আজফা তৌহিদা দৈবী (ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স), সিফাত-ই- সুলতানা (শিক্ষা ও গবেষণা), বুশরা জাহান (ইংরেজি), রেসমা আক্তার (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি), নুজহাত নুয়েরি খান (গণিত), রুবাইয়া ইসলাম (আইন), ফজলে আজম (আইন) ।

এছাড়া ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির স্কলারশীপ প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- ফাতিহা খাতুন (অর্গ্যানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশীপ), বুশরা রহমান, তানজিলা আকতার (মৃত্তিকা, পানি ও পরিবেশ), আরিফুল ইসলাম (লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি) এবং সায়মা আলম (পুষ্টি ও খাদ্যবিজ্ঞান), রুবাইয়াত হাসান শাওন (আইন), সোহানুল ইসলাম (অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস), মোহাইমিনুল হক (মার্কেটিং) রাকিবুল ইসলাম ও চঞ্চল মাহমুদ (ইন্টারন্যাশনাল বিজনেস)।

ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে জাপান দূতাবাসের মন্ত্রী মাচিদা তাগুয়া এবং সুমিতমো কর্পোরেশনের জেনারেল ম্যানেজার শিনিচি নাগাতা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এদিকে স্কলারশীপপ্রাপ্তদের নাম ঘোষণা করেন সুমিতমো কর্পোরেশনের জেনারেল ম্যানেজার (বিজনেস অ্যাফেয়ার্স) রাশিদুল হাসান। অনুষ্ঠান সঞ্চালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্কলারশীপপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধসম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের স্কলারশীপ দেওয়ায় তিনি সুমিতমো কর্পোরেশনকে ধন্যবাদ জানান।

উপাচার্য আরও বলেন, বাংলাদেশ এবং জাপানের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। স্বাধীনতা অর্জনের পর থেকে বাংলাদেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নে জাপান সরকারের সহযোগিতার কথা তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। ভবিষ্যতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।


ঢাকা, ১৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ