এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা শনাক্ত, তারপর...


Published: 2021-06-13 14:56:30 BdST, Updated: 2021-08-06 09:43:40 BdST

লাইভ ডেস্ক: মহামারি করোনা শুরুর দেড় বছরেরও বেশি সময় পর ভুটানে এক স্কুল শিক্ষার্থী শিশুর দেহে ভাইরাস শনাক্তের পর কঠোর অবস্থানে গেল দেশটির প্রশাসন।

আট বছর বয়সী ওই শিশুর শরীরে করোনাভাইরাস শনাক্তের পরই ভুটানের রাজধানী থিম্পু লকডাউন করে দেয়া হয়েছে। শনিবার (১২ জুন) সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া এই লকডাউন চলবে পরবর্তী ৭২ ঘণ্টা।

এর আগে এইদিন দুপুরের দিকে থিম্পুর ড্রুক স্কুলের এক শিক্ষার্থীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তড়িঘড়ি করে শহরে লকডাউন ঘোষণা করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংবাদমাধ্যমগুলো বলছে, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে ওই শিক্ষার্থীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। যদিও আরটি-পিসিআর টেস্টে রিপোর্ট এসেছে নেগেটিভ। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ওই শিক্ষার্থীর আবারও করোনা পরীক্ষা করা হবে। এ ছাড়া ৭২ ঘণ্টার এই লকডাউনের সময় থিম্পুজুড়ে সবার করোনা পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভুটানের জাতীয় বার্তাসংস্থা বিবিএস জানিয়েছে, থিম্পুর একটি বিদ্যালয়ে নিয়ম মাফিক র্যা পিড অ্যান্টিজেন টেস্ট চলছিল। সেই পরীক্ষায় এক শিক্ষার্থীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এরপরই তাৎক্ষণিকভাবে রাজধানী শহরে লকডাউন জারি করার সিদ্ধান্ত নেয় সরকার।

ঘোষিত লকডাউনে থিম্পুতে ঢোকার সকল প্রবেশপথ বন্ধ করে দেয়া হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী লোটে শেরিং দেশের নাগরিকদের বলেছেন, আজ আমরা আরও একটি বাস্তবতার মুখোমুখি হয়েছি। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ রোধে অনুগ্রহ করে এতদিন যেভাবে করেছেন সেভাবেই সহযোগিতা করুন। আমরা সবাই মিলে এই ভাইরাসকে মোকাবিলা করব। সূত্র: ইস্ট মজো

ঢাকা, ১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।