Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

জাতীয়করণের দাবিতে টানা ২৩ দিন অবস্থান শিক্ষকদের

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০০:৪০

শিক্ষকদের অবস্থান কর্মসূচি

লাইভ প্রতিবেদক: জাতীয়করণের দাবিতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে শনিবার (১৮ মার্চ) ২৩তম দিনে এ কর্মসূচিতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণপ্রত্যাশী মহাজোট ও সহযোগী সংগঠনগুলো অংশ নেয়।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। সারাদেশ থেকে আসা কয়েক শত শিক্ষক-কর্মচারী এ অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন।

শনিবার অবস্থান নেওয়া শিক্ষকরা জানান, আইএলও এবং ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী বাংলাদেশ সরকার জিডিপির ৬ শতাংশ শিক্ষাখাতে খরচ করার জন্য অঙ্গীকারবদ্ধ। কিন্তু সরকার শিক্ষাখাতে খরচ করছে মাত্র ২ শতাংশ, যার জন্য আইএলও এবং ইউনেস্কো ক্ষোভ প্রকাশ করেছে ও শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করেছে।

তারা আরও বলেন, বর্তমানে দক্ষিণ এশিয়ার ভারতসহ বিশ্বের কোনো দেশে বাংলাদেশের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মতো বেতন বৈষম্য নেই। সরকারের পক্ষ থেকে হাজার হাজার কোটি টাকার মেগা প্রকল্প গ্রহণ করা হলেও এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ভাগ্য পরিবর্তনে বিশেষ কোনো ব্যবস্থা নেই। অথচ শিক্ষার উন্নয়নের নামে বিভিন্ন প্রকল্পে অনেক টাকা অপচয় করা হয়। গত ১৯ বছর ধরে একজন এমপিওভুক্ত শিক্ষক ২৫ শতাংশ ঈদ বোনাস এবং বর্তমানে ৫০০ টাকা চিকিৎসা ভাতা ও ১ হাজার টাকা বাড়িভাড়া পাচ্ছেন, যা অমানবিক ও দুঃখজনক।

শিক্ষকদের জোটের পক্ষ থেকে জানানো হয়, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের যাবতীয় আয় সরকারি কোষাগারে জমা নিয়ে নীতিমালার পরিবর্তন করলে অনায়াসেই এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করা সম্ভব। এ দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে। আর দিন দিন তাদের আন্দোলন আরও বেগবান হচ্ছে। মহাজোটে যোগ দিচ্ছে নতুন নতুন শিক্ষকদের সংগঠন।

এদিকে শিক্ষক ও কর্মচারীরা সারাদিন জাতীয় প্রেস ক্লাবের সামনে ধুলা-ময়লাযুক্ত রাস্তায় অবস্থান করার কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানানো হয়েছে।

ঢাকা, ১৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ