লার্ন এশিয়ার গবেষণা: ১৩ ভাগ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে


Published: 2018-10-03 02:02:27 BdST, Updated: 2021-05-09 01:38:24 BdST

আইটি লাইভ: বোমা ফাটালো আইসিটি পলিসি থিঙ্ক ট্যাঙ্ক- লার্নএশিয়া। তারা এক জরিপে দেখিয়েছে মাত্র ১৩ শতাংশ বাংলাদেশি নাগরিক ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে।

তাদের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণাটিতে বলা হয়েছে, ২০১৭ সালের শেষ নাগাদ ১৫ থেকে ৬৫ বছর বয়সী মানুষদের ৪৫ শতাংশেরই কমপক্ষে একটি ইন্টারনেট-বান্ধব ডিভাইস থাকা সত্ত্বেও মাত্র ১৩ ভাগ মানুষ ইন্টারনেট ব্যবহার করে।

জানা যায় গ্লোবাল সাউথে (উন্নয়নশীল রাষ্ট্রে) মোবাইল ফোন এবং ইন্টারনেটের ব্যবহার ও প্রাপ্যতা বিষয়ে আফটারঅ্যাকসেস গবেষণার অংশ হিসেবে এ তথ্য উঠে আসে ।

মঙ্গলবার রাজধানীর এক হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কারপ্রাপ্ত এই গবেষণায় বাংলাদেশ অংশের তথ্যগুলো প্রকাশ করে আঞ্চলিক আইসিটি পলিসি থিঙ্ক ট্যাঙ্ক- লার্নএশিয়া।

এশিয়া বিভাগের প্রধান গবেষক ও লার্নএশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা হিলানি গালপায়া বলেন, মোবাইল ফোন এবং ইন্টারনেট এখন সর্বব্যাপী হয়ে উঠছে।

মোবাইল ফোন ব্যবহারকারী এবং এর ব্যবহার বিষয়ে তথ্য সরকার এবং সিদ্ধান্ত প্রণেতাদের কাছে বিশেষ গুরুত্ব বহন করছে।

এ গবেষণায় বাংলাদেশের ৪০টি জেলার ১০০টি ওয়ার্ড এবং গ্রামে ২ হাজার পরিবার ও ব্যক্তির ওপর সমীক্ষা চালানো হয়েছে।

এই গবেষণা প্রতিবেদনটি টেলিকম খাতের মূল বিষয়গুলো তুলে ধরেছে এবং এতে মোবাইল ফোন, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বৈষম্যের চিত্রও ফুটে ওঠেছে।

সংশ্লিস্টরা আরও বলেছেন সরকার ডিজিটাল। দেশের সকল প্রতিষ্টান ডিজিটালে রুপান্তরিত হলেও ইন্টারনেট ব্যবহারে ঘটতি রয়েছে। এই ঘাটতির ব্যাপারে অবশ্য সরকারী তরফে কোন কিছু বলা হয়নি।


ঢাকা, ০২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।