সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত


Published: 2021-06-20 17:54:57 BdST, Updated: 2021-08-02 13:00:59 BdST

লাইভ প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিববার (২০ জুন) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সড়ক পরিবহন টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

আজকে সভার সিদ্ধান্ত তুলে ধরে আসাদুজ্জামান খান কামাল জানান, আমরা লক্ষ্য করেছি সারাদেশে রিকশা-ভ্যানের মধ্যে মোটর লাগিয়ে রাস্তায় চলছে। এসব রিকশা-ভ্যানের শুধু সামনের চাকায় ব্রেক, পিছনের চাকায় কোনও ব্রেক নেই বা ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। এ কারণে সেগুলো যখন ব্রেক করে তখন যাত্রীসহ গাড়ি উল্টে যায়। এই ধরনের দৃশ্য আমরা দেখেছি, এমনটা হর হামেশায় ঘটছে।

তিনি আরও বলেন, হাইওয়েগুলোতেও এই রিকশা চলে আসছে। এজন্য সারাদেশে এই ধরনের রিকশা...প্যাডেলচালিত রিকশার বিষয়ে আমরা বলছি না। প্যাডেলচালিত রিকশাকে যারা ইঞ্জিন দিয়ে রূপান্তর করেছেন, আজকের সভায় সেই সব রিকশা-ভ্যান বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আমরা সব জায়গায় যানবাহনের ব্যবস্থা করতে পারিনি। হাঁটা কিংবা সাইকেল, মোটরসাইকেল, রিকশা ছাড়া পর্যাপ্ত যানবাহন নেই। সেজন্য নছিমন, করিমন পণ্য পরিবহন কিংবা যানবাহনের বিকল্প হিসেবে কাজ করছে। এ বিষয়েও আলোচনা হবে। খুব শিগগিরই এটাকে পরিমিত করা এবং ফাইনালি বন্ধ করা যায় কি-না সে ব্যাপারে আলোচনা হবে। আমরা সেখানেও কাজ করবো।

ইজিবাইক সর্বত্র বিচরণ করছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, কমিশনার (ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার) জানিয়েছেন, ১৩ হাজার মোটরচালিত রিকশা-ভ্যান আমরা ধ্বংস করেছি। ইজিবাইক নিয়ন্ত্রণ করা হচ্ছে। পর্যায়ক্রমে আমরা এটাও বন্ধ করে দেব।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।