আমিনবাজার থেকে হেঁটে ও ভ্যানে রাজধানীতে প্রবেশ করছেযেভাবে ঢাকায় প্রবেশ করছেন মানুষ: একদিনে ৮ লাখ


Published: 2021-07-23 18:47:06 BdST, Updated: 2021-09-27 04:26:33 BdST

লাইভ প্রতিবেদক: করোনা সংক্রমণ কমাতে সারাদেশে কঠোর লকডাউন জারি করা হলেও ঢাকামুখী মানুষের স্রোত থেমে নেই। কোরবানির ঈদ শেষে গ্রামে থেকে ঢাকায় ফিরছেন মানুষ। এক দিনে বৃহস্পতিবার (২২ জুলাই) ঢাকায় ৮ লাখ ২০ হাজার মানুষ প্রবেশ করেছেন বলে তথ্য দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

দূরপাল্লার বাস বন্ধ থাকলেও পিকআপ, ট্রাক ও মোটরসাইকেলে চড়ে ঢাকায় আসছে মানুষ। তবে গাবতলী আমিন বাজারের এসে যাত্রীবাহী পিকআপ ও ট্রাকে থাকা যাত্রীরা পুলিশি বাধার মুখে পড়ছেন। এতে আমিন বাজারে নেমে হেঁটে, রিকশা ও ভ্যানে করে রাজধানীতে প্রবেশ করছেন যাত্রীরা।

শুক্রবার (২৩ জুলাই) সকাল থেকেই মানুষ হেঁটে আমিনবাজার থেকে রাজধানীতে প্রবেশ করছেন। রাজধানীর প্রবেশ পথ আমিনবাজার ব্রিজে চেকপোস্ট বসিয়েছে পুলিশের ট্রাফিক বিভাগ। যে কারণে দূরপাল্লার সব যাত্রীদের আমিনবাজারে নামিয়ে দেয়া হচ্ছে।

চেকপোস্টে দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশ জানায়, গণপরিবহন রাজধানীতে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তবে জরুরি প্রয়োজনে ব্যক্তিগত রাজধানীতে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। সরেজমিনে দেখা যায়, বগুড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে যেসব যাত্রী বিভিন্ন উপায়ে রাজধানীতে প্রবেশের চেষ্টা করছেন তাদেরকে গাবতলী পর্বত এলাকায় নেমে দেয়া হচ্ছে। সেখান থেকে হেঁটে মানুষ রাজধানীতে প্রবেশ করছেন।

ঠাকুরগাঁও থেকে আসা শ্যামলী পরিবহনের যাত্রী আশরাফুল ইসলাম আমিন বাজার ব্রিজে গাড়ি থেকে নেমে হেঁটে রাজধানীতে আসছেন। তিনি বলেন, ঈদের আগে গ্রামে গিয়েছিলাম। লকডাউনের বিষয় বিবেচনা নিয়ে বৃহস্পতিবার (২২ জুলাই) সন্ধ্যায় রওয়ানা দেই। কিন্তু তীব্র যানজটে বাস ঢাকায় ঢুকতে পারেনি। তাই আমিন বাজার থেকে মোহাম্মদপুরের বাসায় যাচ্ছেন। আশরাফুলের মতো শতশত মানুষের একই অবস্থা।

শুক্রবার সকাল থেকে কঠোর লকডাউন শুরু হয়েছে। যা আগামী ৫ আগস্ট (বৃহস্পতিবার) দিবাগত রাত ১২টা পর্যন্ত চলবে। এক দিনে ঢাকায় ৮ লাখ মানুষ প্রবেশ করেছেন কোরবানির ঈদ শেষে গ্রামে থেকে ঢাকায় ফিরছেন মানুষ।

এদিকে এক দিনে বৃহস্পতিবার (২২ জুলাই) ঢাকায় ৮ লাখ ২০ হাজার মানুষ প্রবেশ করেছেন তথ্য দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। শুক্রবার (২৩ জুলাই) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী এ তথ্য জানান।

ঢাকায় প্রবেশ করা মোবাইল ফোনের সিমের হিসাব দিয়ে এমন তথ্য পেয়েছেন। মোস্তফা জব্বার নিজের ফেসবুক পেজে স্ট্যাটাস দেন, ‘একটু আগে ঢাকা থেকে যাওয়া ও আসার সিমের হিসাব পেলাম’। এই হিসাবে গ্রামীণ ফোনের সিমের হিসাব দেখানো হয়েছে ২ লাখ ২৪ হাজার ৭০৯, রবি ৩ লাখ ৮ হাজার ৪৯১, বাংলালিংক ২ লাখ ৪৮ হাজার ১৫২ এবং টেলিটক ৩৯ হাজার ১৬৪ ব্যবহারকারী রয়েছে।।

ঢাকা, ২৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।