Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মায়ের গহনা বিক্রি করে ভর্তি হওয়া সেই শাম্মী এখন বিচারক

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারী ২০২৩, ২০:৫২

মায়ের গহনা বিক্রি করে শাম্মী হলেন বিচারক

ইবি লাইভ: মায়ের গয়না বিক্রির টাকা দিয়ে কোচিং সেন্টারে ভর্তি হয়েছিলেন শাম্মী আক্তার। এরপর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তি হন তিনি। নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়ে শেষ করেন বিশ্ববিদ্যালয় জীবন।

হার না মানা সেই শাম্মী আক্তার এখন বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) নিয়োগ পরীক্ষায় সহকারী জজ পদে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। এবার বিজেএসসি পরীক্ষায় সারাদেশে মোট ১০৩ জন উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে তিনি হয়েছেন ৬৩তম।

শাম্মীর বাড়ি রাজশাহীর তানোর উপজেলার গংগারামপুর গ্রামে। তার বাবা মৃত কোরবান আলী ও মা রেনুফা বেগম। ৯ ভাইবোনের মধ্যে ৮ম তিনি। নিজ এলাকাতেই বেড়ে ওঠা শাম্মীর। তিনি কলমা হাইস্কুল থেকে জিপিএ-৪.৯৪ এবং শহীদ স্মৃতি কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। এরপর ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে অনার্সে সিজিপিএ-৩.৫৫ এবং মাস্টার্সে-৩.৮১ পেয়ে বিশ্ববিদ্যালয় জীবনের সমাপ্তি টানেন।

শাম্মী আক্তার বলেন, আমার বড় হওয়ার পেছনে বাবা-মায়ের অবদান অনস্বীকার্য। মধ্যবিত্ত পরিবারে মা চাইতেন আমি আত্মনির্ভরশীল হই এবং বাবা চাইতেন আমি বিচারক হই। কষ্টের সংসারেও আমার সব শখ পূরণ করে গেছেন তারা। আজ বাবার স্বপ্ন পূরণ হয়েছে। তবে তিনি বেঁচে নেই।
তিনি বলেন, আমার বোন সহকারী জজ হলেও ব্যক্তিগত কারণে অন্য চাকরিতে যুক্ত হয়েছিলেন। এরপর থেকে আমার বাবার স্বপ্ন ছিল আমি বিচারক হব। আর সেই স্বপ্নকে ছুঁতে নিরন্তর পরিশ্রম করেছি। অবশেষে সফল হয়েছি। তবে তিনি দেখে যেতে পারলেন না।

‘পরিশ্রমই সাফল্যের চাবিকাঠি’ এই উক্তির প্রতিফলন ঘটেছে শাম্মী আক্তারের ক্ষেত্রে। তিনি বলেন, নিয়মিত পরিশ্রম আমার বিচারক হতে সবচেয়ে কাজে লেগেছে। আমি নিয়মিত ৮ থেকে ১০ ঘণ্টা ধারাবাহিকভাবে পড়াশোনা করেছি। শেষের দিকে গ্রুপ স্টাডি করেছি যেটি খুবই কাজে লেগেছে। যে বিষয়গুলো বুঝিনি সেগুলো বড় ভাইয়া আপুদের কাছ থেকে জেনে নিয়ে বারবার পড়েছি। ১৪তম বিজেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভাইভা থেকে বাদ পড়েছিলাম। এ ব্যর্থতা চরম হতাশা এনেছিল। কোনো কিছু না পাওয়ার মাঝেই হতাশা থাকে। আমিও ব্যতিক্রম ছিলাম না। তবে কঠিন সময়গুলোতে আম্মুকে পাশে পেয়েছি।

বিচারক হিসেবে ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং নিজ গ্রামের জন্য কাজ করতে চান শাম্মী আক্তার। তিনি বলেন, সাধারণ মানুষ ন্যায়বিচার পায় না। আমি তাদের ন্যায়বিচার নিশ্চিত করতে কাজ করব। এছাড়া সুযোগ পেলে আমার গ্রামকে নিয়ে কিছু করার পরিকল্পনা রয়েছে সেগুলো বাস্তবায়ন করব।

যারা বিচারক হতে চায় তাদের উদ্দেশে তিনি বলেন, বিলাসিতা পরিহার করে নিজের লক্ষ্যে এগিয়ে যেতে হবে। প্রচুর ধৈর্য ও পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে। অল্প হলেও প্রতিদিন পড়াশোনা করতে হবে। জীবন থেকে ছুটি ও অলসতা শব্দ বাদ দিতে হবে। পড়া বিষয়গুলো বারবার রিভিশন দিতে হবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. রেবা মন্ডল বলেন, আইন বিভাগের শিক্ষার্থীদের বিচারক হওয়ার স্বপ্ন থাকে। সফলতা পেতে পরিশ্রম আর অধ্যাবসায় করতে হয়। শাম্মীর এই সফলতা বিভাগের অন্য শিক্ষার্থীদের জন্য অনুপ্রেরণা হবে। তাকে বিভাগের পক্ষ থেকে শুভ কামনা জানাই। আইন অঙ্গনে সততার সঙ্গে দায়িত্ব পালন করে সে ন্যায়বিচার প্রতিষ্ঠায় ভূমিকা রাখুক।

ঢাকা, ০৭ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ